শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

Sex Cams

যুক্তরাষ্ট্রের ৩১টি রাজ্যে লকডাউন তুলে নেয়ার পরিকল্পনা




এমদাদ চৌধুরী দীপু, নিউইয়র্ক:

মার্কিন যুক্তরাস্ট্রে যখন ১১লাখ ৬০ হাজারের উপরে করোনা রোগী শনাক্ত সম্পন্ন হয়েছে। এখনো দিনে ৩০ হাজার পজেটিভ শনাক্ত হয়,মৃত্যু একদিনে ১৬১৩জন। এমন পরিস্থিতিতে অন্তত ৩১টি রাজ্য লকডাউন তুলে দেয়ার পরিকল্পনা করছে। এই সপ্তাহের শেষে লকডাউন তুলে দেয়ার গুঞ্জন চলছে রাজ্যগুলোতে।
যুক্তরাস্ট্রে বাসিন্দাদের একটি অংশ মনে করেন আমরা সংকট পেরিয়ে এসেছি। একটি অংশ ইতিমধ্যে বেরিয়ে পড়েছেন। ইতিমধ্যে লকডাউন খোলে দেয়া হয়েছে অন্তত ৮টি রাজ্যে তবে পুরোপুরি লকডাউন কোথাও তুলে দেয়ার পরিবেশ সৃস্ট্ িহয়নি।
এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প তিনধাপে যুক্তরাস্ট্রকে আবার খোলে দেয়ার বিরোধীতা করে আসছেন ১০টি রাজ্যের গভর্নররা। মার্কিন অর্থনীতিতে শীর্ষ অবদান রাখে এমন দুটি রাজ্যের গভর্নর হচ্ছেন নিউইয়র্ক এর গভর্নর এন্ডো কোমো,এবং ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম। ক্যালিফোর্নিয়ার গভর্নরের নেতৃত্বে মার্কিন পশ্চিম উপকুলের তিনটি রাজ্য,এবং নিউইয়র্ক এর গভর্নরের নেতৃত্বে পূর্ব উপকুলের ৭টি রাজ্য সমন্বিতভাবে আঞ্চলিক পরিকল্পনা গ্রহনের ঘোষনা দিয়েছেন। এই রাজ্যগুলোর মধ্যে ম্যাসাচুসেট ছাড়া বাকী সব রাজ্যে ডেমক্রেট সমর্থিত গভর্নররা রয়েছেন। ফলে পুরো যুক্তরাস্ট্রের লকডাউন খোলা নির্ভর করছে এই ১০ রাজ্যের সিদ্বান্তের উপর।
নিউইয়র্কে এখন শনাক্ত রোগীর সংখ্যা প্রায় ৩লাখ ২০ হাজার। মৃত্যু ২৪ হাজার ৩৬৮জন। নিউইয়র্কের অবস্থার আগে থেকে উন্নতি হলেও নাজুক অবস্থায় নিউজার্সী,ম্যাসাচুসেট,ইলিনইস,ক্যালিফোর্নিয়া,পেলসেভনিয়া,মিশিগান অঙ্গরাজ্যসহ প্রায় ২০টি অঙ্গরাজ্য।
জর্জিয়ার গভর্নর ব্রায়ানকেম্প বলেছেন কঠোর সামাজিক দুরত্ব বজায় রাখার বিষয় মাথায় রেখে গত সপ্তাহে লকডাউন খোলা হয়েছে।বৃহস্পতিবার লুসিয়ানার গভর্নর বলেছেন লকডাউন বাড়ানো প্রয়োজন।
৩১টি রাজ্য লকডাউন খোলার চিন্তা ভাবনা করলেও সবাই হোয়াইট হাউসের গাইডলাইন মেনে চলার বিষয়ে গুরুত্ব দিচ্ছেন এবং লকডাউন শিথিল করার কথা বলছেন। নিউইয়র্কে লাকডাউনের মেয়াদ ১ মে পর্যন্ত। ইতিমধ্যে কিছু প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি শুরু করেছে। রাস্তায় এবং পার্কে উঞ্আবহাওয়ার কারনে মানুষের ক্রমবৃদ্বি লক্ষ্যকরা যাচ্ছে।

ইতিমধ্যে যুক্তরাস্টের ৮টি রাজ্যে তুলে দেয়া হয়েছে লক ডাউন। তবে কোথাও স্কুল খোলা হয়নি। অনেকটা স্বাভাবিক হয়ে আসছে জীবন যাত্রা।এসব রাজ্যে লাখ লাখ মানুষের মধ্যে টেস্ট করে কোভিড-১৯ নেগেটিভ পাওয়া গেছে। জর্জিয়ার লকডাউন খোলে দেয়া হয়েছে,খোলে দেয়া হচ্ছে ফ্লোরিডার লকডাউন,লক ডাউন তুলে দিয়ে আবারো যেসব রাজ্য সচল করা হবে রিওপেন এর মাধ্যমে সে তালিকায় রয়েছে টেক্সাস,মিসিসিপি,কলোরাডে,টেন্নেসি,অকলাহোমা,এবং মিসরি। এসব রাজ্য খোলে দেয়ার বিষয়ে প্রতিবেদন করেছে যুক্তরাস্ট্রের বিভিন্ন গণমাধ্যম।
মার্চ মাসের শুরুতে কোভিড-১৯ এর পরিস্থিতি সুস্টি হয়। মার্চের শেষ সপ্তাহে ব্যাপক আকার ধারন করে। সবখানে গুরুত্ব দেয়া হয় টেস্টিংকে। ব্যতিক্রম নয় জর্জিয়া অঙ্গরাজ্যসহ রিওপেন হওয়া রাজ্যগুলো। এসব রাজ্যে পার্ক,বার,থিয়েটার,রেস্টুরেন্ট খোলে দেয়া হয়েছে,খোলে দেয়া হয়েছে সেলুন,বিউটি পার্লারসহ অর্থনীতির সাথে এবং জীবন যাত্রার সাথে ঘনিস্ট সব প্রতিষ্ঠান।

শীর্ষ রাজ্যগুলোর চিত্র হচ্ছে,নিউজার্সীতে শনাক্ত এক লাখ ২৪ হাজার এর উপরে ,মৃত্যু ৭৭৪২জন,সুস্থ মাত্র ১৯শ। মেসাচুসেট অঙ্গরাজ্য যেখানে শনাক্ত রোগী প্রায় ৬৬হাজার,মারা গেছেন ৩৮৪৬জন । মিশিগানে মারা গেছেন ৪০৮০জন,এ যাবত শনাক্ত ৪৩ হাজারের উপরে,এই রাজ্যে সুস্থতা নিয়ে রয়েছে উদ্বগ আর উৎকন্ঠা।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: