বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

Sex Cams

ফ্রান্সে ডিসেম্বরেই করোনা সংক্রমিত হয়েছিল




শাবুল আহমেদ:

ফ্রান্সের একটি হাসপাতালে নিউমোনিয়া রোগীদের পুরনো নমুনা পরীক্ষা করে দেখা গেছে যে গত বছরের ২৭ ডিসেম্বরের দিকে এক করোনাভাইরাস রোগীর চিকিৎসা দেয়া হয়েছে। দেশটির সরকার প্রথম করোনা রোগী শনাক্ত নিশ্চিত করার মাসখানেক আগের ঘটনা এটি।- খবর গার্ডিয়ানের

প্যারিসের দক্ষিণাঞ্চলীয় শহরতলীতে অবস্থিত দ্য অ্যাভিসেন অ্যান্ড জিন ভারডার হাসপাতালের রিসাসিশিয়েশন বিভাগের প্রধান ডা. ইয়াভিস কোহেন বলেন, ডিসেম্বরে ও জানুয়ারিতে চিকিৎসা দেয়া ২৪ রোগীর নমুনা ফের পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা। এর আগে তাদের ফ্লুর নমুনা পরীক্ষায় নেগেটিভ এসেছিল।

রোববার তিনি বলেন, ওই ২৪ জনের একজনের নমুনা পরীক্ষায় কোভিড-১৯ রোগ পজিটিভ পাওয়া গেছে।

‘পিসিআর ব্যবহার করে ফ্লু শনাক্তে প্রাথমিকভাবে এসব নমুনা সংগ্রহ করা হয়েছিল। করোনাভাইরাসের উপস্থিতি পরীক্ষায়ও একই ধরনের জিনগত পরীক্ষার প্রক্রিয়া অবলম্বন করা হয়। কাজেই এতে কোনো ভুল ছিল কিনা; তা যাচাই করতে নমুনাগুলো বারবার পরীক্ষা করা হয়েছে।

পহেলা মার্চ থেকে ভাইরাসে আক্রান্ত হয়ে ফ্রান্সে এখন পর্যন্ত ২৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। গত ২৪ জানুয়ারি দেশটিতে প্রথম তিন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিলেন। তাদের দুজন রোগী প্যারিসের, আর একজন বোর্ডিওয়াক্স শহরের।

কোহেন বলেন, প্রথম রোগী শনাক্তের মাধ্যমে এটা নিশ্চিত হওয়া কঠিন যে কীভাবে ভাইরাসটি ছড়িয়েছে। কিন্তু ডিসেম্বরের ওই রোগীই ফ্রান্সে প্রথম করোনায় আক্রান্ত কেউ কিনা; তা এখনো বলা যাবে না।

তিনি বলেন, ওই রোগী বেঁচে আছেন। প্রথম আক্রান্ত নিয়ে বিস্তারিত জানতে একটি তদন্তও হয়েছে। ওই রোগী ১৫ দিন অসুস্থ ছিলেন। তার দুই সন্তানও করোনায় আক্রান্ত হন। কিন্তু তার স্ত্রী নিরাপদ ছিলেন।

করোনা আক্রান্তের খবর শুনে ওই রোগী অবাক হয়ে যান। কীভাবে তিনি সংক্রমিত হয়েছেন, তা তার জানা নেই।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: