বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা ক্লাব “তৃতীয় চিন্তার” পথচালা শুরু




রুমান হাফিজ, চবি:

বাংলাদেশে গবেষণা ক্ষেত্রের অপ্রতুলতা রয়েছে , অভাব রয়েছে তেমন মন মানসিকতারও। দেশ স্বাধীন হবার ৪৯ বছর হতে চলল, তবুও এই দেশে আমরা এখনও একটি সুনির্ধারিত, সুগঠিত এবং আদর্শ শিক্ষাব্যবস্থা গড়ে তুলতে পারিনি, যা একটি প্রকাশ্য করুণ ব্যর্থতা। আদর্শ শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার আন্দোলন হিসেবে যাত্রা শুরু ‘তৃতীয় চিন্তা’ ক্লাবটির। বিস্তারিত জানাচ্ছেন- রুমান হাফিজ

‘তৃতীয় চিন্তা’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এক ঝাঁক শিক্ষার্থীর দ্বারা গঠিত একটি শিক্ষা গবেষণা সংগঠন। প্রারম্ভিক পর্যায়ে এর নাম ‘আই.ই.আর. তৃতীয় চিন্তা’ থাকলেও সম্প্রতি তা শুধু তৃতীয় চিন্তা করা হয় এর গবেষণা ক্ষেত্র, কাজ এবং সদস্য রিক্রুটমেন্টের সম্প্রসারণের কারণে। মূলত বাংলাদেশ ও বিশ্বের শিক্ষা ব্যবস্থা নিয়ে গবেষণা, এর মানোন্নয়ন ও পরিবর্তন সাধনের বিপ্লবী ব্রত নিয়েই সংগঠনটির যাত্রা।

শিক্ষা গবেষণা ঘরনার তুলনামূলক নতুন সংগঠন হওয়ায় এর কার্যপ্রণালী ক্রমাগত বিবর্তিত হচ্ছে। স্বদেশ ও বহির্বিশ্বের শিক্ষা ব্যবস্থার উপর পড়াশোনা, জ্ঞান লাভ,কোভিড-১৯এর সময়ে সাপ্তাহিক অনলাইন ভিডিও সেশনের মাধ্যমে তুলনামূলক আলোচনা, শিক্ষাবিষয়ক ফিল্ম সেশন, বিভিন্ন দেশের শিক্ষা ব্যবস্থার কি কি আমাদের দেশের শিক্ষা ব্যবস্থায় কাজে লাগানো যায়, কেন এবং কিভাবে তা নিয়ে গবেষণা ইত্যাদি নানা প্রক্রিয়ার মাধ্যমে বর্তমানে কাজ করছে ক্লাবটি। করোনা মহামারির প্রকোপে সীমাবদ্ধতা সত্ত্বেও নিজেদের সবটা দেয়ারই চেষ্টা করছে ক্লাবের সব সদস্যবৃন্দ।

সংগঠনটির প্রধান স্বপ্নদ্রষ্টা সাইফুদ্দিন মোঃ সাগর জানান ‘তৃতীয় চিন্তা’ মূলত একটি শিক্ষা গবেষণা সংগঠন। শিক্ষা ব্যবস্থা নিয়ে গবেষণা করে দেশ ও বিশ্বের শিক্ষা সমাজে অবদান রাখাই মূল স্বপ্ন এই ক্লাবটির | এছাড়াও দেশের গবেষণামূলক শিক্ষাবিপ্লব এর পথের সহযোগী হওয়াও ‘তৃতীয় চিন্তা’র উদ্দেশ্য। এবং তিনি তাঁর প্রতিষ্ঠাকালিন সদস্য শাহারিয়ার ফিরোজ,আরাফাত জুয়েল,কণিকা চক্রবর্তী,সাইফুদ্দিন আহমদ রাকিব,অন্তরা চক্রবর্তী, ফাহিমা তালুকদার বৃষ্টি,লুৎফুর নাহার নওরিন,ও আয়েশা তাসনিমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।কারণ একটি ভিন্নধর্মী ক্লাব প্রতিষ্ঠায় যে ধৈর্য্য আর আগ্রহ থাকা উচিত তার প্রত্যশা ছাড়িয়ে গেছে তাঁরা প্রত্যেকে।

তবে নতুন সদস্য নিয়োগের ক্ষেত্রে ক্লাবটি রক্ষণশীল, কারণ গবেষনামূলক কাজে সক্রিয়তা, কঠোর পরিশ্রম, চিন্তাশীল মননের প্রয়োজন পরে। তাই মূলত সংস্কারমনা, পরিশ্রমী ও চিন্তা করার দক্ষতা এবং পাশাপাশি শিক্ষা নিয়ে কাজ করার আগ্রহ দেখেই সদস্য নেয়া হয়।
তাই ‘তৃতীয় চিন্তা’ অন্যান্য ক্লাব থেকে কিছুটা হলেও আলাদা।

‘তৃতীয় চিন্তা’ ক্লাবটির যাত্রার শুরু একটি সাম্প্রতিক উদ্যোগ।নানা প্রতিকূলতার মাঝেও এই ক্লাব মাথা তুলে দাঁড়াবার চেষ্টা করছে সুশিক্ষা প্রতিষ্ঠার লক্ষ্যে। সুকান্তের কন্ঠে “এ দেশে জন্মে পদাঘাতই শুধু পেলাম” এমন অভিযোগের সুর যেন আশুপ্রজন্মের কণ্ঠে না পাওয়া যায়, সে জায়গায় ‘তৃতীয় চিন্তা’ একটি আশার জায়গা নয় কি?

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: