বৃহস্পতিবার, ১৩ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ৩০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ

একুশে বইমেলায় বদরুজ্জামান জামানের নতুন কবিতা বই




ডেস্ক নিউজ ॥

অমর একুশে বইমেলা-২০২১ উপলক্ষে প্রকাশ হয়েছে কবি বদরুজ্জামান জামানের নতুন কবিতা বই ‘ আদিম অরণ্যে মানুষের পৃথিবী ’।
বইটি প্রকাশ করেছে-বুনন প্রকাশনী । তিন ফর্মার এই বইয়ে চল্লিশটি কবিতা স্থান পেয়েছে। পাওয়া যাবে বাংলা একাডেমি বইমেলা বুনন স্টলে এবং ঢাকা, সিলেট বইমেলাসহ দেশের বিভিন্ন লাইব্রেরীতে । মূল্য ১২০ টাকা।
এটি তার ৭ম গ্রন্থ। এর আগে কবি বদরুজ্জামান জামানের আরও ৫টি কাব্যগ্রন্থ ও একটি ছড়াগ্রন্থ প্রকাশিত হয়।

বদরুজ্জামান জামান বরারবই স্বদেশ, সমাজ ও রাজনৈতিক সচেতন কবি। বাস্তবতার নিরিখে তিনি তার কাব্য সম্ভারকে নানাবিধ উপমায় সন্নিবেশ করেন। গড়ে তুলেন একটি আলাদা সৌখিন জগত যেখানে ভাবের প্রকাশ ঘটে সমাজবাস্তবতার আলোকে। গোড়ামি, অপধার্মিকতা, মানবিকতা, প্রেম-আকাঙ্খা ঢেউ মাখা কবিতার লাইনে লাইনে। এভাবে তিনি হয়ে ওঠেন সমকালের আয়নায় অপরিহার্য কবি।
তাছাড়াও প্রবাস জীবনের আকুলতা, দেশ মাতৃকার ভালবাসা যেমন তার কবিতায় আছে, তেমনি ব্যক্তিগত আকুতি ও সমাজের নানা অসঙ্গতি ওঠে এসেছে এই বইয়ের কবিতাগুলোতে ।

বুনন প্রকাশনী থেকে গ্রন্থটি এবারের একুশে বই মেলাকে উপলক্ষে প্রকাশিত হয়েছে। প্রচ্ছদ এঁকেছেন আল নোমান। আশা করি পাঠক এই বইয়ের কবিতাপাঠে মুগ্ধ ও অভিভূত হবেন।

বদরুজ্জামান জামান ২০১০ সাল থেকে ফ্রান্সে স্থায়ীভাবে করছেন। প্রবাস জীবনের যান্ত্রিক ব্যস্ততার মাঝেও স্বদেশপ্রীতি ও শিকড়ের টানে প্রতিনিয়ত লিখছেন ।
তার প্রকাশিত অন্যান্য বইগুলো হচ্ছে– ‘অশান্ত সমুদ্র পুষি’ (কবিতা-২০১৫), ‘বোধের দরজায় খিল’ (কবিতা-২০১৬), ‘নানা রঙের ছড়া’ (ছড়া-২০১৭), ‘জলরঙে আঁকা ছবি’ (কবিতা ২০১৮), ‘জঠরে ক্রন্দনসুর’ (কবিতা২০১৯) এবং ‘জেগে আছি রৌদ্র ছায়ায়’ (কবিতা ২০২০) ।

তাছাড়াও তিনি সাহিত্যের ছোটকাগজ ‘স্রোত’ সম্পাদনা করছেন ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: