শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ফ্রান্সে পানিতে করোনার বিস্তার নিয়ে চাঞ্চল্য




শাহ সুহেল আহমদ:

ফ্রান্সে পানিতে করোনা ভাইরাসের সন্ধান পাওয়ার পর এ নিয়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এর উৎস খুঁজতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন সংশ্লিষ্টরা। এ ঘটনায় অনেকেই পাইপলাইনের পানি পান থেকে বিরত থাকছেন।

যদিও বিশেষজ্ঞরা বারবার জানিয়েছেন- প্যারিসের যে পানিতে করোনার সন্ধান পাওয়া গেছে, তা জনসাধারণের পাইপলাইনে ব্যবহার করা হয় না। মূলত প্যারিসের বিখ্যাত সেইন নদী থেকে এই পানি তোলে শুধু রাস্তা পরিষ্কার বা বাগানে ছিটানো হয়। এছাড়া প্যারিসের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা বিখ্যাত ফোয়ারাগুলিতেও এই পানিই ব্যবহার করা হয়।

সেইন নদী থেকে এই পানি তুলে প্যারিস ওয়াটার সাপ্লাই অথোরিটি। সংস্থাটি জানায়, এ ঘটনায় সাধারণ মানুষের আতঙ্কিত হওয়া কোনো কারণ নেই। এতে মানুষের কোনও সমস্যা হবে না। কারণ তাদের জন্য পানীয় জলের যে পাইপলাইনগুলো আছে, তার সঙ্গে এটির কোনও সম্পর্ক নেই। সেগুলি সম্পূর্ণ একটি বিচ্ছিন্ন সিস্টেমে চলে। তাই আশঙ্কার কোনও কারণ নেই। কিন্তু এরপরও মানুষের মধ্যে ভয় কাটছে না।

ফ্রান্সের রাজধানী প্যারিসের ২৭টি বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা হয়েছিল পৌরসভার পানির নমুনা। তার মধ্যে ৪টি নমুনায় সামান্য পরিমাণে করোনাভাইরাসের সন্ধান মিলেছে বলে জানিয়েছে প্যারিস ওয়াটার অথোরিটি। নমুনা পরীক্ষায় কভিড-১৯ পাওয়ার সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হয় সম্পূর্ণ নেটওয়ার্কটি।

এদিকে, পানিতে করোনা ভাইরাসের সন্ধান পাওয়ার পর সর্বত্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। প্যারিসের পাইপলাইনের পানি শতভাগ বিশুদ্ধ থাকলেও এ ঘটনার পর থেকে অনেকেই এ পানি পান থেকে বিরত থাকছেন। কিন্তু সংশ্লিষ্টরা বারবার আতঙ্কিত না হওয়ার কথা বলছেন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: