মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

খুলে দেয়া হলো আইফেল টাওয়ার: পরিদর্শনে শর্তারূপ




শাহ সুহেল আহমদ:

তিন মাসেরও বেশি সময় বন্ধ থাকার পরে আজ (বৃহস্পতিবার) থেকে আংশিকভাবে খুলে দেয়া হলো প্যারিসের বিশ্ববিখ্যাত আইফেল টাওয়ার। তবে পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত বেশ কিছু নির্দেশনাবলী অনুসরণ করে এটি পরিদর্শন করতে হবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এতো লম্বা সময় আইফেল টাওয়ার বন্ধ হয় নি। ফ্রান্সে করোনা মহামারী আকারে দেখা দেওয়ার সাথে সাথে গত মে মাসের মাঝামাঝিতে দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেয়া হয় টাওয়ারটি।

তবে এখনই আগের মতো করে আইফেল টাওয়ারকে দেখা যাবে না। এজন্য বেশ কয়েকটি শর্ত মেনে চলতে হবে। কর্তৃপক্ষের দেয়া শর্তাদির মধ্যে রয়েছে, আগের মতো এখন টাওয়ারের লিফট ব্যবহার করা যাবে না। আগামি ৩০ জুন পর্যন্ত শুধুমাত্র টাওয়ারের দ্বিতীয় তলা পর্যন্ত উঠা যাবে। যদি পরিস্থিতির অবনতি না হয় তবে ১ জুলাই থেকে লিফট খুলে দেয়ার সম্ভাবনা রয়েছে।

আগের মতো হাতের নাগালেই টিকেট সরবরাহ থাকছে না। সীমাবদ্ধ কিছু টিকেট প্রতিদিনের জন্য বিক্রি করা হবে। এই মুহুর্তে কাউন্টার থেকে টিকেট না কিনে অনলাইনে টিকেট কেনার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

দর্শনার্থীদের অবশ্যই মাস্ক পরা থাকতে হবে। কর্তৃপক্ষ জানিয়েছে, টাওয়ারে কর্মরত সকল কর্মী মাস্ক পরেই কাজ করছেন। এছাড়া আইফেল টাওয়ারের চার দিকে অন্তত ৩০টি জায়গায় হ্যান্ড জেল সরবরাহ করা হবে।

প্রসঙ্গত, আইফেল টাওয়ার নির্মান কাজ শেষ হয় ১৮৮৯ সালে। প্রতি বছর গড়ে সাত মিলিয়ন মানুষ এটি ভ্রমণ করেন, যাদের এক তৃতীয়াংশ বিদেশি পর্যটক।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: