বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

জার্মানিতে করোনা বিধিনিষেধের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ




সারাবিশ্ব যখন করোনার জন্য সচেতনতা রক্ষায় ব্যস্ত ঠিক তখনই জার্মানিতে করোনা বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভে নেমেছে দেশটির জনগণ।

দেশটিতে করোনা সংক্রমণের বিস্তার রোধে নেয়া সব ব্যবস্থার বিরুদ্ধে বিক্ষোভ ক্রমশ বেড়েই চলেছে। সপ্তাহান্তে রাজধানী বার্লিনের বিক্ষোভ সমাবেশে ছিলেন ৩৮ হাজারেরও বেশি মানুষ।

ডয়চে ভেলে জানিয়েছে, বিক্ষোভে বিশৃঙ্খলা দেখা দিলে পুলিশ একসময় খুব কাছ থেকে বিক্ষোভকারীদের ওপর পানিতে মেশানো মরিচের গুঁড়া স্প্রে করতে শুরু করে। যদিও সংক্রমণ রোধে যেসব স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হচ্ছে তার বিরুদ্ধে সবার প্রতিবাদ দৃষ্টিকটু ছিল না। অনেক বিক্ষোভকারী ফুল হাতেও নেমেছিলেন বিক্ষোভে।

বার্লিনের বিক্ষোভ একসময় রাইশটাগ পর্যন্ত পৌঁছে যায়। পুলিশের বাঁধার মুখে কারো পক্ষেই অবশ্য ভবনে ঢোকা সম্ভব হয়নি। তাদের একাংশ বিক্ষোভে স্বাস্থবিধি না মানতে যা সম্ভব সব কিছুই করেছেন। অনেকে রাস্তা দখল করে হাতে হাত ধরে রীতিমতো নাচ শুরু করে দেন!

বিক্ষোভকারীদের অনেকেরই বিশ্বাস, স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করা আসলে এক ষড়যন্ত্রের অংশ। এক বিক্ষোভকারীর হাতের প্ল্যাকার্ডে তাই লেখা, ‘বড় ভাইয়েরা আপনাকে মুখোশ পরিয়ে দিচ্ছে।’

স্বাস্থ্যবিধিকে কটাক্ষ করতে এক বিক্ষোভকারী এসেছিলে অন্তর্বাসে নাক-মুখ ঢেকে। সেটা নিয়েও হইচই পড়ে যায় মিডিয়ায়। জার্মানির বেশ কয়েকটি গণমাধ্যম এটা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: