মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

জার্মানিতে পড়াশোনা




জাভেদ ইকবাল:

জার্মানির বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চান? কোথায় শুরু করবেন? কী কী লাগবে? বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার উপায় কী? কোর্স ফি এবং থাকা-খাওয়ার জন্য কত অর্থের প্রয়োজন- এমন অনেক প্রশ্নের বিস্তারিত জবাব পাবেন ‍study-in-Germany.de এই ওয়েবসাইটে। রয়েছে জার্মানিতে উচ্চশিক্ষা ব্যবস্থার কাঠামো সম্পর্কে অনেক মূল্যবান তথ্য।

মিউনিখ লুদভিগ ম্যাক্সিমিলিয়ান ইউনিভার্সিটি
জার্মানির সবচেয়ে খ্যাতনামা ইউনিভার্সিটির মধ্যে অন্যতম লুদভিগ ম্যাক্সিমিলিয়ান ইউনিভার্সিটি। অবস্থান বাভারিয়ান রাজ্যের প্রাণকেন্দ্র মিউনিখে। ১৪৭২ সালে প্রতিষ্ঠিত এই ইউনিভার্সিটি জার্মান ভাষার পাশাপাশি ইংরেজি ভাষায় অনেক কোর্স অফার করে থাকে। বর্তমানে এখানে ১২৫টি দেশের সাত হাজারের অধিক ইন্টারন্যাশনাল স্টুডেন্ট পড়াশোনার সুযোগ পাচ্ছেন। ইন্টারন্যাশনাল স্টুডেন্টের শতকরা হিসাবে যা সর্বোচ্চ। দেশি ও ইন্টারন্যাশনাল মিলিয়ে মোট ৫২ হাজার স্টুডেন্ট এখানে অধ্যয়নরত। ন্যাচারাল সায়েন্সে যেমন- বায়োলজি ও ফিজিক্সের জন্য সবচেয়ে জনপ্রিয়।

টেকনিক্যাল ইউনিভার্সিটি অব মিউনিখ (www.en.uni-muenchen.de)
ইউরোপের টেকনিক্যাল ইউনিভার্সিটির মধ্যে অন্যতম। কৃষিবিজ্ঞান এবং কম্পিউটার সায়েন্সে টেকনিক্যাল ইউনিভার্সিটি অব মিউনিখ বিখ্যাত। ৫০ হাজারের বেশি স্টুডেন্ট এখানে অধ্যয়নরত। বিশ্বের ১৪০টি দেশ থেকে শতকরা ২৪ ভাগ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট নিয়ে টেকনিক্যাল ইউনিভার্সিটি অব মিউনিখ ইন্টারন্যাশনাল ফোকাসে বেশ শক্ত অবস্থানে রয়েছে।

হাইডেলবার্গ ইউনিভার্সিটি (www.uni-heidelberg.de/en)
১৩৮৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে ইউনিভার্সিটি অব হাইডেলবার্গ। জার্মানির সবচেয়ে প্রাচীনতম ইউনিভার্সিটি এটি। ৩০ হাজার স্টুডেন্টের শতকরা ২৫ ভাগ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট। অধিকাংশ কোর্স জার্মান ভাষায় হলেও ইংরেজি ভাষায়ও বেশ কিছু কোর্স রয়েছে। স্পেস সায়েন্স, নিউরোসায়েন্স এবং ফিজিক্সের জন্য ইউনিভার্সিটি অব হাইডেলবার্গ জনপ্রিয়।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: