শনিবার, ২২ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ঈদ উপলক্ষে প্যারিসে ‘বাণিজ্য মেলা ও ঈদবাজার’ রবিবার




শাবুল মাহমুদ, বিশেষ প্রতিনিধি :

প্রবাসের মাটিতে দেশীয় সংস্কৃতিকে ছড়িয়ে দিতে প্যারিসে ২য় বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাণিজ্য মেলা ও ঈদবাজার-২০২৩’।
পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সলিডারিটি আঁজি ফ্রাস (সাফ)’র উদ্যোগে রবিবার (১১ জুন) প্যারিসের ঐতিহাসিক রিপাবলিক চত্বরে এ মেলা অনুষ্ঠিত হবে। সকাল ১০ থেকে রাত ৮ টা পর্যন্ত এ মেলা চলবে।
এতে দেশীয় ঐতিহ্যমণ্ডিত খাবার, পোষাক, গহনাসহ নিত্যদিনের ব্যবহার সামগ্রির পাশাপাশি বিভিন্ন দেশের পণ্য স্থান পাবে। এছাড়া মেলায় ৫-১৬ বছরের শিশু-কিশোরদের নিয়ে ‘ যেমন খুশি, তেমন সাজ’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। একইসঙ্গে সবার জন্য থাকবে উন্মুক্ত কুইজ প্রতিযোগিতা।
অনুষ্ঠেয় এ মেলায় অংশগ্রহণের জন্য সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন সাফ’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট নয়ন এনকে এবং সংগঠনের সদস্য ও সেচ্ছাসেবীবৃন্দ।
সম্পূর্ণ বিনামূল্যে এ মেলার স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।
প্রবাসের মাটিতে দেশীয় ঈদের আমেজ তথা মাল্টিকালচারের সঙ্গে পরিচয় ও তা ছড়িয়ে দিতে ‘বাণিজ্যমেলা ও ঈদবাজার’ নামক এই ব্যতিক্রমী আয়োজন। এ প্রসঙ্গে সাফ’র প্রেসিডেন্ট নয়ন এনকে বলেন- ‘ঈদ উৎসবকে কেন্দ্র করে মূলত আমরা এই উদ্যোগ নিয়েছি। কারণ ইচ্ছে থাকলেও নিজের দেশের মতো ঈদের আমেজ নিয়ে সবার একসঙ্গে একই স্থানে শপিং করার সুযোগ ও পরিবেশ হয়ে ওঠে না। সেই সুযোগ তৈরির পাশাপাশি প্রত্যক দেশের মানুষ তাদের পণ্য ও খাবার দ্রব্যের মাধ্যমে নিজেদের দেশি সংস্কৃতিকে উপস্থাপন করার একটি প্লাটফর্ম তৈরি করে দেওয়াই আমাদের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।’
তিনি বলেন, ‘এ মেলার মাধ্যমে নতুন প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মদের মাল্টিকালচার সঙ্গে পরিচয় ও মেলবন্ধনের পাশাপাশি বাংলাদেশি উদ্যোক্তাদের প্রচার ও প্রসারে সহায়ক ভূমিকা রাখবে।’
আয়োজিত এ বাণিজ্য মেলা ও ঈদবাজারে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশিদের পাশাপাশি বিভিন্ন দেশের মানুষ অংশগ্রহণ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: