মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ

Sex Cams

প্যারিসে ‘গণঅভ্যুত্থান ২০২৪: বাংলাদেশি ডায়াস্পোরার দৃষ্টিভঙ্গি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত




নিজস্ব প্রতিবেদক:

প্যারিসে ‘গণঅভ্যুত্থান ২০২৪: বাংলাদেশি ডায়াস্পোরার দৃষ্টিভঙ্গি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৯ জুলাই) সকালে প্যারিসের সিংগা’র হল রুমে অনুষ্ঠিত সেমিনারে বাংলাদেশি ডায়াস্পোরার বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং বাংলাদেশ নিয়ে আগ্রহী ফরাসী নাগরিকেরা উপস্থিত ছিলেন।

সাউথ এশিয়ান প্ল্যাটফর্ম – ভাষা’র উদ্যোগে ও সিংগা’র সহযোগিতায় শুরুতে কবি ও গবেষক আবু জুবায়ের কর্তৃক নির্মিত প্রামাণ্যচিত্র “লাল জুলাই ২০২৪” এর অংশবিশেষ প্রদর্শিত হয়। এরপর সংগীত শিল্পী লুবনা ইয়াসমিন দেশাত্মবোধক সংগীত পরিবেশন করেন। অনুষ্ঠানে শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

ফ্যাশন ডিজাইনার এবং অনুবাদক আবদুল্লাহ আল মেহদীর সঞ্চালনায় সেমিনারে উপস্থিত ছিলেন ও কমিটি ফ্রঁসেজ দ্য সুতিয়েন আ জিকে’র জ-পিয়ের বেকু’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন উদ্যোক্তা বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এমানুয়েল বুর্জে, এডভোকেট কাজী আবদুল্লাহ আল মামুন (ফারাক্কা মামুন), সাবেক ছাত্রনেতা মুক্তিযোদ্ধা ড. মুহাম্মদ বোরহান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আরিফ হাসান রুমু, মুক্তিযোদ্ধা নুরুল হোসেন চৌধুরী, সাংবাদিক শাবুল আহমেদ, প্যারিসের জানালার সেক্রেটারি ফারজানা আকতার , চিন্তক খালেদুর রহমান সাগর,  এক্টিভিস্ট আবদুল্লাহ আল রিয়াদ সিদদিকি, এবং নারী নেত্রী সুলতানা জেসমিন প্রমুখ।

বক্তারা ২০২৪ সালের বাংলাদেশে ঘটে যাওয়া গণঅভ্যুত্থান এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এবং কীভাবে এই আন্দোলন দেশের রাজনৈতিক বাস্তবতা পরিবর্তন করছে তা বিশ্লেষণ করেন। তাঁরা বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন এবং দেশকে এগিয়ে নেওয়ার জন্য সকলের সম্মিলিত প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করেন। আলোকচকরা বলেন ২০২৪ সালের ছাত্র ও জনতার অভ্যুত্থান সরকারের অব্যবস্থাপনা, দুর্নীতি, এবং জনগণের অধিকার হরণের বিরুদ্ধে একটি স্বতঃস্ফূর্ত প্রতিরোধ হিসেবে আমাদের গণ্য করতে হবে । এই আন্দোলনে প্রবাসী বাংলাদেশিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এবং তাদের বিভিন্ন দাবির প্রতি গুরুত্ব দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে।

অনুষ্ঠানে বক্তারা প্রবাসী বাংলাদেশিদের নাগরিক ( এনারবি)  অধিকার নিশ্চিত করা, দূতাবাসের সেবা উন্নত করা এবং তাদের অর্থনৈতিক অবদানকে সুরক্ষিত করার জন্য বিশেষ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: