মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

কারোনাকালীন বাংলাদেশে সাংবাদিক নির্যাতন : RSF এর উদ্বেগ




লোকমান আহম্মদ আপন, প্যারিস, ফ্রান্স থেকেঃ

বাংলাদেশসহ সারা বিশ্ব যখন করোনা মহামারীতে বিপর্যস্ত তখন বাংলাদেশে চলছে সাংবাদিক নির্যাতনের মহোৎসব। বিপর্যস্ত এই সময়ে চরম সাংবাদিক নির্যাতনের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে সংবাদপত্রের স্বাধীনতা ও সাংবাদিকদের অধিকার ভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জতিক সংস্থা Reporters Sans Frontieres (RSF), যার ইংরেজি নাম Reporters Without Borders.

ফ্রান্স ভিত্তিক আন্তর্জাতিক এই সংস্থা সারা বিশ্বের সংবাদকর্মীদের অধিকার ও সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে কাজ করে থাকে। RSF তাদের সাম্প্রতিক এক প্রতিবেদনে এই সময়ে বাংলাদেশে সাংবাদিক নির্যাতনের ভয়াবহ এক চিত্র তুলে ধরেছে। প্রতিবেদনে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে আওয়ামী লীগ সরকারের দলীয় নেতাকর্মী, জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তা কর্মচারীদের দ্বারা সাংবাদিক নির্যাতনের কয়েকটি ঘটনা উল্লেখ করে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

করোনা আক্রান্ত সময়ে বাংলাদেশের গরীব অসহায় মানুষের জন্যে যে ত্রাণ বরাদ্দ দেয়া হচ্ছে সেগুলো গরীব অসহায়দের মধ্যে বিতরণ না করে আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতাকর্মী ও আওয়ামী লীগের দলীয় জনপ্রতিনিধিরা আত্মসাত করছেন। এ পর্যন্ত বহু আওয়ামী নেতার ঘর থেকে ত্রাণের মালামাল উদ্ধার করা হয়েছে। কিন্তু তাদের বিরুদ্ধে উল্লেখযোগ্য কোনো ব্যবস্থাই নেয়া হয় নি। তবে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আত্মসাতকারীদের ছবি দিয়ে চোর আখ্যা দিয়ে ফলাওভাবে প্রচার করছেন। তারা যে শুধু চালই চুরি করছেন, এমন নয়। ত্রাণের বিভিন্ন ভোগ্যপণ্য দেদারছে আত্মসাত করে যাচ্ছেন।

সারাদেশে চলছে অসহায় মানুষের জন্যে বারদ্দকৃত ত্রাণ চুরির মহা উৎসব। ত্রাণ বিতরণের এই অনিয়ম দুর্নীতির খবর সংগ্রহ ও প্রকাশ করায় ইতিমদ্যে বেশ কয়েকজন সাংবাদিক হয়েছেন নির্যাতনের শিকার। আওয়ামী লীগের নেতাকর্মী ও প্রশাসনের লোকজনের হামলার শিকার হয়ে ইতিমধ্যে বেশ কয়েকজন সাংবাদিক হাসপাতালে ভর্তি হয়েছেন। বাংলাদেশের ভোলায় সাংবাদিক সাগর চৌধুরী, হবিগঞ্জে সাংবাদিক শাহ সুলতান আহমেদ, সাংবাদিক মুজিবুর রহমান ও সাংবাদিক বুলবুল আহমেদ এর উপর জগন্য হামলার ঘটনা উল্লেখ করে RSF গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

সাংবাদিকদের উপর হামলার এসব ঘটনায়ে উদ্বেগ প্রকাশ করে RSF এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান ড্যানিয়েল বেস্টার্ড বলেছেন- যে সাংবাদিকরা নিপীড়িতদের পরিস্থিতি এবং তাদের অধিকারের কথা জানাতে চেষ্টা করেন, স্থানীয় রাজনীতিবিদরা তাদেরকে মেরে হাসপাতালের বেডে পাঠিয়ে দেবেন এটা খুবই অসহনীয়। আমরা বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হকের প্রতি আহ্বান জানাচ্ছি, এইসব হামলায় জড়িত অপরাধীদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হোক।
উল্লেখ্য যে, আরএসএফ প্রতিষ্ঠিত সংবাদমাধ্যমের স্বাধীনতার বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ১৮০ টি দেশের মধ্যে ১৫০ তম স্থানে রয়েছে বাংলাদেশ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: