বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

Sex Cams

যুক্তরাষ্ট্রে ঈদ জামাতের সম্ভাবনা নেই




এমদাদ চৌধুরী দীপু, নিউইয়র্কঃ

আর কয়েকটা দিন বাকী ঈদুল ফিতরের। মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদের অন্যতম আনুষ্ঠানিকতা ঈদ জামাত। প্রতিবছর বিশ্বের নানা দেশের মুসলমানরা সমবেত হতেন একমাস সিয়াম সাধনার পর ঈদ জামাতে। কোন ঈদগাহে মুসল্লী বাড়লেন, কোন ঈদগাহে কে অংশ নিলেন এসব ছিল আলোচনার বিষয়। এখানে স্থায়ী ঈদগাহ নেই ।তবে বিভিন্ন পার্কে আয়োজন হতো ঈদ জামাত,কোথাও প্রথম জামাত,দ্বিতীয় জামাতের ব্যবস্থা হতো। পার্ক পরিণত হতো ঈদগাহে উৎসবের আমেজ ছড়িয়ে পড়তো সব বয়সের মানুষের মাঝে।এবার সর্বশেষ পাওয়া খবরে জানা গেছে বিভিন্ন শীর্ষ মসজিদের ইমামদের মাধ্যমে কাউকে ঈদ জামাতের অনুমতি দেয়া হয়নি।

যুক্তরাস্ট্রে যে সব অঙ্গরাজ্যে মুসলমানরা বেশী বসবাস করেন সে সব অঙ্গরাজ্যে লকডাউন এখনো বহাল আছে এবং ঈদের আগে লকডাউন তুলার সম্ভাবনা নাই। পুরো রমজানে বন্ধ ছিল মসজিদ,হয়নি তারাবীর নামাজ এমনকি পাচওয়াক্তের নামাজ বন্ধ রয়েছে মসজিদ গুলোতে। কিছু মসজিদে দু,একজন এতেকাফ করার তথ্য জানিয়েছেন মসজিদের ইমামরা। যুক্তরাস্ট্রে শীর্ষ ধর্মীয় প্রতিষ্টান জামাইকা মুসলিম সেন্টার,ম্যানহাটনের মদীনা মসজিদ,এস্টোরিয়া আলআমীন মসজিদ,ব্রæকলীন মসজিদের ব্যবস্থাপনার সাথে জড়িতরা জানিয়েছেন ঈদ জামাতের সব প্রস্তুতি থাকলেও পুলিশের পক্ষ থেকে অনুমতি পাওয়া যায়নি। তবে শেষ মুহুর্ত পর্যন্ত পুলিশের অনুমতি যে কোন শর্তে পাওয়া গেলে সংক্ষিপ্ত পরিসরে হলেও ঈদ জামাত আয়োজন করতে চান মসজিদ কমিটির নেতারা।

যুক্তরাস্ট্রে এক হাজারের নীচে নেমে এসেছে মৃত্যু তবে এখনো ২৪ ঘন্টায় ২৩ হাজার আক্রান্ত হওয়ার তথ্য দিয়েছে ওয়ার্ল্ডোমেটার তথ্যবাতায়ন। এই সূত্রমতে মোট শনাক্ত ১৫ লাখ ৫০ হাজারের উপরে,মোট মৃত্যু ৯১হাজার ৯৮১জন,আর সুস্থ হয়েছেন একদিনে প্রায় ১০ হাজার, মোট সুস্থ এখন ৩লাখ ৫৬ হাজারের উপরে।

এদিকে মৃত্যু এবং শনাক্ত দুটি এখন অনেক নীচে নেমে এসেছে নিউইয়র্কে,একদিনে শনাক্ত ১২শ আর মৃত্যু ১৫৫জন। নিউইয়র্কে মোট মৃত্যু ২৮হাজার ৪৮০জন,শনাক্ত ৩লাখ ৬১ হাজারের উপরে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: