রবিবার, ২৬ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

Sex Cams

ফ্রান্সে বাসায় বাসায় শত শত ঈদ জামায়াত




শাহ সুহেল আহমদ:

কিছুই আগের মতো নেই। ঈদেও এসেছে নানা বৈচিত্র। কঠিন শর্তারোপ দিয়ে ফ্রান্সে ঈদ জামায়াতের অনুমতি দেয়া হলেও শেষঅবদি প্যারিসে বাঙালি কোনো মসজিদেই ঈদ জামায়াত অনুষ্ঠিত হয় নি। তবে বাসায় বাসায় শত শত ঈদ জামায়াত অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে।

গেল এক সপ্তাহ থেকেই ঈদ জামায়াত নিয়ে ফ্রান্স প্রবাসীরা সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে ছিলেন। শুক্রবার ঈদ জামায়াতের অনুমতি দেয়া হলেও বেঁধে দেয়া হয় কঠিন শর্ত। ঈদের আগের দিন বিকেল পর্যন্ত সেসব শর্ত মেনে ঈদ জামায়াতের সর্বোচ্চ প্রস্তুতি নিচ্ছিলেন মসজিদ কর্তৃপক্ষ। কিন্তু সন্ধ্যারাতে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে পুলিশ প্রশাসন থেকে ঈদ জামায়াত না করার নির্দেশ দেয়া হয়।

ফলে প্যারিসের প্রত্যেকটি বাসা আর মেস হয়ে ওঠে একেকটি ঈদ জামায়াতের কেন্দ্র। তবে খুতবা পড়েননি কেউই। এসব বেশিরভাগ জামায়াতের ইমামই ছিলেন একজন সাধারণ মুসলমান। তবে কোনো কোনো বাসায় আলেম দ্বারাও ঈদের জামায়াতের খবর মিলেছে।

মসজিদে ঈদের জামায়াত নেই, ঈদে নতুন কাপড়ও কেনেন নি, তাই বলে পাঞ্জাবি পায়জামা পরতে ভুলে যান নি ফ্রান্স প্রবাসীরা। বাসায় কিংবা মেসে একসাথে বসবাস করেন বিধায় নামাজ শেষে তারা কোলাকুলিও করেন। তবে বাইরে কারো সাথে কেউ কোলাকুলি করতে দেখা যায় নি। ঈদ জামায়াত শেষে চলে নানান রকম পিঠার আয়োজনও।

এবারের ঈদের মূল প্রার্থনা ছিল করোনা মুক্ত বিশ্ব। এছাড়া বাংলাদেশের উপর দিয়ে যাওয়া সাইক্লোন কমফানে ক্ষতিগ্রস্থদের জন্য প্রার্থনাসহ মুসলিম উম্মাহর শান্তি কামনা করেন সবাই।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: