বুধবার, ৭ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

মধ্যপ্রাচ্যের সর্ববৃহৎ গম্বুজবিশিষ্ট মসজিদ উদ্বোধন




তাবুক মসজিদের গম্বুজটি আধুনিক স্থাপত্যের অনন্য নিদর্শন। গোটা মধ্যপ্রাচ্যে এটিই খুঁটিবিহীন গম্বুজবিশিষ্ট সর্ববৃহৎ মসজিদ। সউদি আরবে নির্মিত হয়েছে মধ্যপ্রাচ্যের সর্ববৃহৎ গম্বুজবিশিষ্ট মসজিদ, যা তাবুক বিশ্ববিদ্যালয় মসজিদ নামে পরিচিত।
সম্প্রতি দেশের উত্তরাঞ্চলীয় তাবুক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত নান্দনিক এই মসজিদ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। জুমার নামায আদায়ের জন্য মসজিদটি প্রথম মুসল্লিদের জন্য খুলে দেওয়া হয়েছে।

তবে করোনা ভাইরাস সংক্রমণের কথা মাথায় রেখে তাবুক বিশ্ববিদ্যালয়ের অল্পসংখ্যক শিক্ষক-শিক্ষার্থী জুমার জামাতে অংশ নেন। তাবুক বিশ্ববিদ্যালয়ের এই মসজিদের গম্বুজটি আধুনিক স্থাপত্যের অনন্য নিদর্শন। গোটা মধ্যপ্রাচ্যে এটিই খুঁটিবিহীন গম্বুজবিশিষ্ট সর্ববৃহৎ মসজিদ। এর পাঁচ হাজার ৮৮৭ মিটারের ছাদ পুরোটাই মোজাইক করা। ছাদে এবং অভ্যন্তরীণ দেওয়ালে খোদাইচিত্র ও কাচশিল্পের চোখধাঁধানো নকশা দর্শনার্থীদের মন জয় করার জন্য যথেষ্ট।

গম্বুজের আরও একটি বৈশিষ্ট্য হল, এখান থেকে সহজেই প্রাকৃতিক আলোর সরবরাহ সম্ভব। রাখা হয়েছে ডিজিটাল অগ্নিনির্বাপণ ব্যবস্থাও। মোট ৮০০ বর্গমিটার জায়গাজুড়ে মসজিদের অবস্থান। এখানে অন্তত সাড়ে তিন হাজার মুসল্লি একত্রে জামাতে নামায আদায় করতে পারবে। মসজিদের ছাদে ৫০ মিটার সুউচ্চ দুটি মিনার রয়েছে। মেঝেতে ব্যবহার করা হয়েছে উজ্জ্বল গ্রানাইট ও মার্বেল পাথর। তাবুক বিশ্ববিদ্যালয়ের মসজিদের সামনের প্রাঙ্গণটি অন্তত ২০ হাজার বর্গমিটার প্রশস্ত, যার এক পাশে মুসল্লিদের গাড়ি পার্কিংয়ের জন্য সুবিশাল এলাকা বরাদ্দ করা হয়েছে। অন্তত ৩৮০টি গাড়ি পার্ক করা যাবে। আর পুরো মসজিদ কমপ্লেক্সই শীতাতাপ নিয়ন্ত্রিত।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: