শনিবার, ২৭ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

Sex Cams

ওরস হবে না হযরত শাহজালালের মাজারে: ৭’শ বছরের ইতাহাসে এই প্রথম




সিলেট ব্যুরো:

মহামারি করোনাভাইরাসের কারণে এবার হযরত শাহজালাল (রহ.)-এর ৭০১তম বার্ষিক ওরস মোবারক উদযাপন করা হবে না। মঙ্গলবার (৩০ জুন) বিকেলে শাহজালাল (রহ.) এর অফিসে এক বৈঠক শেষে শাহজালাল (রহ.) দরগাহ অফিসে একটি লিখিত বক্তব্য পাঠ করে এমন ঘোষণা দেন দরগাহের মোতাওয়াল্লি ফতেহ উল্লাহ আল আমান।

৭০০ বছরের ইতিহাসে এই প্রথম কোনোও মহামারির কারণে ওরস মোবারক আনুষ্ঠানিকভাবে উদযাপন করা হচ্ছে না বলে জানা গেছে।

লিখিত বক্তব্যে ফতেহ উল্লাহ আল আমান বলেন, করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ বৃদ্ধির কারণে বিশ্বস্বাস্থ্য সংস্থার পরামর্শ মোতাবেক সরকার কর্তৃক মহামারির প্রকোপ নিয়ন্ত্রণের লক্ষ্যে বিভিন্ন এলাকা লকডাউনসহ সামাজিক দূরত্ব বজায়ের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। প্রতিদিন সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় অন্যান্য বছরের মতো পবিত্র উরুস আয়েজন করা কঠিন হবে।’

‘জনগণের স্বাস্থ্য ও নিরাপত্তার স্বার্থে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে চলা, করোনা ভাইরাসজনিত মহামারি বিস্তার রোধ এবং জনস্বাস্থ্য সচেতনতায় বিষয়টি বিবেচনায় রেখে আগামী ১৯ ও ২০ জিলক্বদ ১৪৪১ হিজরি, ২৭ ও ২৮ আষাঢ় ১৪২৭ বাংলা, ১১ ও ১২ জুলাই ২০২০ ইংরেজি (শনিবার ও রোববার) অনুষ্ঠিতব্য হযরত শাহজালাল মর্জদ ইয়ামনী (রহ.)-এর ৭০১তম বার্ষিক পবিত্র ওরস মোবারক বিগত বছরগুলোর ন্যায় এই বছর উদযাপিত হবে না। কোভিড-১৯ রোগের সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের চলমান ঝুঁকি বিবেচনায় রেখে উক্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

তিনি লিখিত বক্তব্যে ভক্ত ও আশেকানদের দরবার শরীফে একত্রিত না হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানান। সাবইকে নিজ নিজ অবস্থান থেকে দোয়ার মাধ্যমে পবিত্র ওরস মোবারকে শরীক হওয়ার জন্য আহ্বান জানিয়ে লিখিত বক্তব্য শেখ করেন মোতাওয়াল্লি ফতেহ উল্লাহ আল আমান।

এসময় উপস্থিত ছিলেন হযরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আওলিয়া ভক্তবৃন্দ পরিষদের সাধারণ সম্পাদক শেখ মো. মকন মিয়া চেয়ারম্যান, মাজারের খাদেম তৌফিক আহমদ চৌধুরী লাভলু, হযরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আওলিয়া ভক্তবৃন্দ পরিষদের সহসভাপতি শেখ জালাল ফরিদ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক সিরাজ উদ্দিন সিরুল, সহ সাংগঠনিক সম্পাদক মো. ওয়ারিছ মিয়া, হাফিজ কারী মো. নিজাম উদ্দিন চৌধুরী, সাংবাদিক নিজাম উদ্দিন টিপু।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: