বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

নবী (সা.) ব্যাঙ্গ করে আবারও কার্টুন ছেপেছে ফ্রান্সের শার্লি এব্দো




বিশেষ প্রতিবেদক:

পাঁচ বছর আগে ফ্রান্সের রম্য সাময়িকী শার্লি এব্দোর অফিসে যে হামলা হয়, তার সাথে জড়িত সন্দেহে ১৪জন কথিত ষড়যন্ত্রকারীর বিচার বুধবার শুরু হচ্ছে।
বিচার শুরুর একদিন আগে শার্লি এব্দো ইসলামের নবীকে নিয়ে বহুল বিতর্কিত কিছু কার্টুন আবার প্রকাশ করেছে, যে কার্টুন প্রকাশের জেরে ২০১৫ সালে তাদের অফিসে হামলা চালানো হয়েছিল। খবর বিবিসি, আল জাজিরা।

কথিত ষড়যন্ত্রকারীর বিরুদ্ধে অভিযোগ, শার্লি এব্দোতে ২০১৫-র ৭ই জানুয়ারি দুই ভাই-এর চালানো বন্দুক হামলায় সহযোগিতা করেছিল এই ১৪জন।
সুপরিচিত কার্টুনিস্টসহ ১২ জন ওই হামলায় নিহত হয়। এর কয়েকদিন পর প্যারিসে এই ঘটনা সংক্রান্ত আরেকটি হামলায় পাঁচজন মারা যায়।
এই হামলার পর ফ্রান্স জুড়ে জিহাদিদের উপর্যুপরি হামলার ঘটনা শুরু হয়।
শার্লি এব্দোর সর্বসাম্প্রতিক সংস্করণের মলাটে ইলামের নবী সা. এর সেই মূল ১২টি কার্টুন চিত্র আবার ছাপা হয়েছে। এই কার্টুনগুলো শার্লি এব্দোয় প্রকাশের আগে সেগুলো ডেনমার্কের একটি সংবাদপত্রেও ছাপা হয়েছে।
ম্যাগাজিনের সম্পাদকীয়কে বলা হয়েছে, ২০১৫-র হত্যাকাণ্ডের পর থেকে নবীর ব্যঙ্গাত্মক কার্টুন ছাপানো অব্যাহত রাখার জন্য তাদের কাছে প্রায়ই অনুরোধ এসেছে।
“আমরা সবসময়ই এই অনুরোধ প্রত্যাখান করেছি। আইনত এধরনের কার্টুন প্রকাশে কোনরকম নিষেধাজ্ঞা নেই। কিন্তু সেধরনের কার্টুন প্রকাশের জন্য কোন যুক্তিসঙ্গত কারণ থাকতে হবে, এমন কোন কারণ যা বিতর্কের খাতিরে সামনে আনা যুক্তিসঙ্গত হবে,” লেখা হয়েছে সম্পাদকীয়তে।
”যেহেতু জানুয়ারি ২০১৫-র সেই সন্ত্রাসী হামলার বিচার এ সপ্তাহে শুরু হচ্ছে, তাই কার্টুনগুলো পুন:প্রকাশ করা আমরা দরকার বলে মনে করেছি।”

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: