মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

৬ লেন মহাসড়কের নির্মাণকাজ অবিলম্বে শুরু করুন- সদর দক্ষিণ নাগরিক কমিটি




সিলেট থেকে চঞ্চল মাহমুদ ফুলরঃ

টেন্ডার প্রক্রিয়াধীন পারাইরচক-সিলাম-লালাবাজার ৬ লেন মহাসড়কের নির্মাণ কাজ অবিলম্বে শুরু করার দাবি জানিয়েছে সিলেটের সদর দক্ষিণ এলাকার ন্যায়সংগত দাবি আদায় ও সুষম উন্নয়ন তরান্বিত করার লক্ষ্যে গঠিত অরাজনৈতিক সংগঠন ‘সদর দক্ষিণ নাগরিক কমিটি, সিলেট’। গত (১৪ সেপ্টেম্বর) সোমবার সন্ধ্যায় স্টেশন রোডের লেইছ সুপার মার্কেটস্থ অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত এক জরুরী সভার প্রস্তাবে এ দাবি জানানো হয়।

প্রস্তাবে বলা হয়, ‘বর্ধিত নগর কাঠামোকে মাথায় রেখে ভবিষ্যতের “শিল্পসমৃদ্ধ সিলেট মহানগর” গড়ার লক্ষ্যে এ সড়কের প্রয়োজনীয়তা অত্যাবশ্যকীয়। আগামীদিনের সিলেট মহানগরিকে যানজটমুক্ত রাখতে বিভিন্ন সরকারি- বেসরকারি স্থাপনাকে ঘিরে পুরো নগর কাঠামোকে ‘মাস্টার প্লান’-এর মাধ্যমে গড়ে তুলতে হবে।’ এতে আরো বলা হয়, ’প্রস্তাবিত সিলেট-ঢাকা মহাসড়কের লালাবাজার থেকে পারাইরচকস্থ জননেতা পীর হবিবুর রহমান চত্বর পর্যন্ত ৬ লেন বাইপাস সড়কের নির্মাণকাজ সম্পন্ন হলে দূরপাল্লার যানবাহন চলাচল আরো সহজতর হবে।’

অপর এক প্রস্তাবে, সিলেট-ঢাকা মহাসড়কের লালাবাজার-চন্ডিপুলস্থ জননেতা আব্দুস সামাদ আজাদ চত্বর-কদমতলীস্থ জননেতা হুমায়ুন রশীদ চৌধুরী চত্বর পর্যন্ত বাইপাস সড়কের উন্নয়নে যথাযথ প্রকল্প গ্রহণের আহবান জানিয়ে বলা হয়, ‘সুষ্ঠু যান চলাচলের নিমিত্বে ও জনস্বার্থে এ সড়ককে সার্ভিস লেনসহ ৬ লেনে রূপান্তর সময়ের দাবি। সড়কে শৃংখলা সহকারে যানবাহন চলাচলের লক্ষ্যে রোড ডিভাইডার স্থাপন করতে হবে।’ প্রস্তাবে রাজপথে পথচারিদের নিরাপদ যাতায়াত নিশ্চিত করার লক্ষ্যে কিনব্রিজের গোড়া থেকে পূর্বদিকে হেতিমগঞ্জ, দক্ষিণ-পূর্বদিকে মোগলাবাজার এবং দক্ষিণ দিকে নাজিরবাজার পর্যন্ত সড়কের উভয় পাশে সুপরিসর ফুটপাত এবং জলাবদ্ধতা দূরীকরণে ফুটপাতের নিচ দিয়ে গভীর ড্রেন নির্মাণের দাবি জানানো হয়। অপর এক প্রস্তাবে সিলেটের দক্ষিণাংশ তথা দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত জনগণের যাতায়াত সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে কাজিরবাজার সেতুর সাধুরবাজার প্রান্ত থেকে খোজারখলা ও লাউয়াই গ্রামের পশ্চিমপ্রান্ত এবং বরইকান্দি, রায়েরগ্রাম ও ধরাধরপুর গ্রামের পূর্বপ্রান্ত দিয়ে দক্ষিণ দিকে চন্ডিপুল পর্যন্ত একটি নতুন বাইপাস সড়ক নির্মাণের দাবি জানানো হয়। একই সাথে দূর্ঘটনা রোধে কাজিরবাজার সেতুর রেলগেইট প্রান্তে একটি সুপরিসর গোলচত্বর নির্মাণেরও সুপারিশ করা হয়।

অপর এক প্রস্তাবে, এক যুগের বেশী সময় থেকে পুণঃনির্মাণাধীন সিলেট-সুলতানপুর আঞ্চলিক মহাসড়কের নির্মাণকাজ দ্রæত সম্পন্নকরণ এবং সিলেট-কামালবাজার-বিশ্বনাথ সড়ক সংস্কার, যানজট নিরসন ও জনদুর্ভোগ লাঘবে সিলেট মহানগরির অন্যতম প্রবেশদ্বার স্টেশন রোডের রেলগেইটে একটি রেলওয়ে ওভারপাস স্থাপন ও জনস্বার্থে সুরমা নদীর উপর কিনব্রিজের পার্শ্বে দৃষ্টিনন্দন একটি ঝুলন্ত বিকল্প সেতু নির্মাণ, শিক্ষার্থীদের যাতায়াত নিরাপদ করার লক্ষ্যে বদিকোনা, লালাবাজার, কুচাই ও শ্রীরামপুরে পৃথক পৃথক ৪টি ফুটওভার ব্রিজ স্থাপনের দাবি জানানো হয়।

নাগরিক কমিটির অন্যতম সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ সাইফুল আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ আজম খান-এর পরিচালনায় এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের অন্যতম সহ-সভাপতি চঞ্চল মাহমুদ ফুলর, সহ-সাধারণ সম্পাদক গোলাম হাদী ছয়ফুল, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল মালেক তালুকদার ও আলহাজ্ব মোঃ ফরিদুর রহমান, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ জিল্লুর রহমান শোয়েব ও শেখ মোঃ লায়েক মিয়া, সম্পাদকমন্ডলীর সদস্য দিলোয়ার হোসেন রানা, মোঃ ছয়েফ খান, মোঃ নজরুল হোসেন, মোঃ আব্দুল ওয়াহিদ, নুরুল ইসলাম সুমন, সাংবাদিক সাহাদ উদ্দিন দুলাল ও মোঃ খলিল মিয়া, নির্বাহী সদস্য হাজী জয়নাল আহমদ, সোহেল রানা, রুয়েল খন্দকার, মোঃ সাইফুর রহমান, জাভেদ আমিন সেলিম, সাংবাদিক শরীফ আহমদ, সাইফুল হক, মোঃ লুৎফুর রহমান প্রমুখ।

সভার শুরুতে ‘সদর দক্ষিণ নাগরিক কমিটি, সিলেট’র সভাপতি ও মোল্লারগাঁও ইউপি চেয়ারম্যান আলহাজ্ব শেখ মোঃ মকন মিয়া, সহ-সভাপতি শ্রমিক নেতা আলহাজ্ব মোঃ গোলাম হাফিজ লোহিত ও বিশিষ্ট সালিশ ব্যক্তিত্ব আলহাজ্ব মোঃ আব্দুল মতিন এবং সিলেট সিটি কর্পোরেশনের জননন্দিত মেয়র মোঃ আরিফুল হক চৌধুরীর আশু রোগমুক্তি কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ মাহফিল ও মোনাজাত পরিচালনা করে ভার্থখলাস্থ ছিফাত উল্লাহ জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মুবাশ্বির আহমেদ এবং সহকারী ইমাম হাফেজ বুরহান আহমেদ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: