মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

বৈধ কাগজের জন্যে আন্দোলনকারীদের সাথে পিকনিক




লোকমান আহম্মদ আপন বিশেষ প্রতিনিধি:

ফ্রান্সে রবিবার ১৩ মার্চ ফ্রান্সের রাজধানী প্যারিসের উপকন্ঠ আলফোভিল এ অনুষ্ঠিত হয়েছে ব্যাতিক্রমী একটি পিকনিক। Solidarités Asie France (SAF) এর পক্ষ থেকে বৈধ কাগজের জন্যে আন্দোলনকারী অনিয়মিতদের সাথে আন্দোলনস্থলেই আয়োজন করা হয়েছিল ব্যfতিক্রমী এই পিকনিকের। বৈরী আবহাওয়া উপেক্ষা করে প্রায় দেড় শাতাধিক আন্দোলনকারীদের সাথে আনন্দঘন এই পিকনিকে উপস্থিত ছিলেন ফ্রান্সের বিভিন্ন মানবাধিকার সংস্থার কর্মীসহ বিপুল সংখ্যক বাংলাদেশী। সকলের আনন্দঘন উপস্থিতিতে আন্দোলন স্পটটি হয়ে উঠেছিল মানবিক আর নান্দনিক একটি পিকনিক স্পট। উপস্থিত সকলে আন্দোলন স্পটে উসৎবমূখর পরিবেশে রান্নাবান্না করে খেয়েছেন। এমন ব্যাতিক্রমী আয়োজনে আন্দোলনকারীরা অনেক খুশি হয়েছেন এবং নেচে গেয়ে অনেক আনন্দ করেছেন।

উল্লেখ্য যে, ফ্রান্সের সুপরিচিত ডাক এবং কুরিয়ার সার্ভিস chronopost এ চাকুরি করা এসব বৈধ কাগজহীন মানুষ প্রায় চারমাস ধরে বৈধ কাগজের দাবীতে এখানে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। কাগজহীন, কাজহীন, ঘরহীন এসব মানুষ খোলা আকাশের নিচে দিনেরপর দিন তাবুতে বসবাস করছেন। প্রচন্ড শীত এবং বৈরী আবহাওয়া উপেক্ষা করে খেয়ে না খেয়ে তারা তাদের ন্যায্য দাবী আদায়ের জন্যে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তাদের ন্যায্য দাবীর প্রতি পক্ষে একাত্মতা ঘোষণা করে বিভিন্ন মানবাধিকার সংস্থা ও সংগঠন তাদের পাশে থেকে সাহায্য সহযোগিতা করে যাচ্ছে। ফ্রান্সে বসবাসকারী বৈধ কাগজহীন মানুষের পক্ষে কাজ করা সংগঠন SAF এই আন্দোলনের প্রতি একাত্মতা ঘোষণা করে তাদের পাশে এসে দাড়িয়েছে। এর আগেও সাফ এই আন্দোলনকারীদেরকে খাবার দিয়েছিলো। তারই ধারাবাহিকতায় আন্দোলনকারীদের সাথে এই সুন্দর আয়োজন। সাফ’র এই মহতী উদ্যোগে সহযোগিতার হাত নিয়ে এগিয়ে এসেছেন ফ্রান্সে বসবাসকারী বেশ কিছু সহৃদয়বান বাংলাদেশী এবং বাংলাদেশী বংশদ্ভূত ফরাসী যাদের আন্তরিকতা আর উৎসাহে সাফ এরকম মহতী কাজ করে যেতে পারছে।

এই পিকনিক আয়োজন প্রসঙ্গে কথা হয় Solidarités Asie France (SAF) র প্রতিষ্ঠাতা ও সভাপতি নয়ন এনকের সাথে। তিনি বলেন-ফ্রান্সে ৬ লাখেরও বেশি বৈধ কাগজহীন মানুষ বসবাস করছে, যারা অনেক কষ্টে দিন কাটাচ্ছে। সাফ তার প্রতিষ্ঠাকালীন সময় থেকেই এসব অনিয়মিতদের ন্যায্য দাবীর প্রতি একাত্নতা ঘোষণা করে আন্দোলন করে যাচ্ছে। তারই ধারবাহিকতায় মানবেতর জীবনযাপন করা এসব মানুষের সাথে এরকম আনন্দঘন আয়োজন। এসময় তিনি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান রিমা, মোহাম্মদ হাসান, অহিদুজ্জামান সালমান, দোলা আহমেদ, ইয়াকুব প্রধান, ফিজা খান, সোহেল আহমেদ, সালাউদ্দিন ইরানসহ উপস্থিত সবাইকে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: