বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

প্যারিসে স্বাধীনতার কবিতা সন্ধ্যা ও মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ




 


বিশেষ প্রতিনিধি

স্বাধীনতার মাসে মহান স্বাধীনতা দিবসকে স্মরণ করে রবিবার ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হয়েছে অনন্য একটি কবিতা সন্ধ্যা। ‘রক্ত লাল আর সতী সম্ভ্রমে আচ্ছাদিত আমার পতাকা’ শীর্ষক এই কবিতা সন্ধ্যার আয়োজন করেছিলো কবিতার আড্ডা। অনন্য এই আড্ডায় কবিতা এবং স্মৃতিচারণে উঠে এসেছে মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, দেশপ্রেমসহ নানা বিষয়। বিশেষ করে আড্ডায় উপস্থিত একাত্তরের মহান মুক্তিযুদ্ধকালীন সময়ের দু’জন জীবন্ত সাক্ষি, যারা নিজেরদের চোখে দেখা সেই সময়ের ভয়াবহতার সংক্ষিপ্ত স্মৃতিচারণ করেনে।

মঞ্চাভিনেতা সোয়েব মোজাম্মেলের সঞ্চালনায় এবং সংগঠক রাকিবুল ইসলামের ব্যবস্থাপনায় অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্যে আবৃত্তি ও আলোচনায় অংশগ্রহণ করেন সাংস্কৃতিক কর্মী হাসনাত জাহান, আবৃত্তিকার মুনির কাদের, ছড়াকার কবি লোকমান আহম্মদ আপন, কবি বদরুজ্জামান জামান, আবৃত্তিকার ও লেখক মোহাম্মদ গোলাম মোর্শেদ, আবৃত্তিশিল্পী সাইফুল ইসলাম, সংস্কৃতিকর্মী জান্নাতুল ফেরদৌস সুমী, সংস্কৃতিকর্মী ইয়াসমিন আক্তার মিলি, নৃত্য শিল্পী শরিফুল ইসলাম, সংস্কৃতিকর্মী সংগঠক আহমেদ সেলিম প্রমূখ।

অনুষ্ঠানে বরেণ্য সংষ্কৃতিসেবী হাসনাত জাহান এবং আবৃত্তিশিল্পী মুনির কাদের মুক্তিযুদ্ধের সময়কার ম্মৃতিচারণ করেন। সেই সময়ের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হাসনাত জাহান বর্ণনা করেন নিজের চোখে দেখা পঁচিশে মার্চের কালোরাত্রি এবং মুক্তিযুদ্ধকালীন সময়ের আরো কিছু স্মৃতি। বিশেষ করে মুক্তিযুদ্ধকালীন সময়ে একজন তরুণীর ঢাকায় বন্দি জীবনের চিত্র ফুটে উঠে তার স্মৃতিচারণে। মুক্তিযুদ্ধকালীন সময়ে আঠারো বছরের যুবক মুনির কাদের স্মৃতিচারণ করেন তার নিজের দেখা একাত্তরের ভয়াবহতার চিত্র। পাক হানাদার এবং রাজাকার কর্তৃক নিজেদের বাড়িঘর পুড়িয়ে দেয়ার পর নানা জায়গায় জায়গায় পালিয়ে বেড়ানোর দুঃসহ চিত্র ফুটে উঠে তাঁর স্মৃতিচারণে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: