মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

অক্ষর’র কবি গৃহ পরিভ্রমণ ও কবিতা পাঠ




ডেস্ক রিপোর্ট :

ফ্রান্সের কবিতা চর্চা সংগঠন অক্ষর এর উদ্যোগে প্যারিসের অদূরে রিস অঞ্জিসস্থ অবস্থিত ফরাসী কবি, সাহিত্যিক ও নাট্যকার আলফনস দোদে এর কবি গৃহ পরিদর্শন ও কবিতা পাঠ সম্পন্ন হয়।
এ সময় কবি গৃহে বর্তমান অবস্থান কারী Guignard কবির জীবন প্রবাহ ও সাহিত্য কর্ম নিয়ে উপস্থিত সকলকে অবহিত করেন এবং তাদের নিয়ে কবির রচনা সমূহ ও গ্রন্থাগার পরিদর্শন করে দেখান।
Guignard কবির বেশ কিছু কবিতা ও নাটকের পান্ডুলিপি থেকে উপস্থিত সকলকে পাঠ করে শোনান।
গত ৩০ জুন অনুষ্ঠিত পরিদর্শন ও কবিতা পাঠ অনুষ্ঠান উপস্থাপনা করেন অক্ষর সংগঠক বিশিষ্ট আবৃত্তি শিল্পী, উপস্থাপক, কবি, গীতিকার ও সাংবাদিক মুনির কাদের ।অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি সৈয়দা জোবায়দা হুসাইন, মুহাম্মদ নাজমুল হোসাইন, মুহাম্মদ নাজমুল জোহা, বিশিষ্ট সংস্কৃতি অনুরাগী ও অক্ষর সংগঠক হাসনাত জাহান, বিশিষ্ট লেখক ও আবৃত্তি শিল্পী মুহাম্মদ গোলাম মোর্শেদ, চিন্তক খালেদুর রহমান সাগর, কবি ও সাংবাদিক সায়কা মাহমুদ এবং সোয়েব মোজাম্মেল।
কবি, সাহিত্যিক ও নাট্যকার আলফনস দোদে সম্পর্কে আলোচনা করতে গিয়ে জানা যায়, সচরাচর কবি, সাহিত্যিকদের জীবন যেভাবে যাপিত হয় দোদে ও এর ব্যতিক্রম ছিলেন না। এক সময় তিনিও ছন্নছাড়া জীবন যাপন করেছেন। কবির বয়স যখন আঠারো ঠিক তখনই প্রেমের কবিতা লিখতে শুরু করেন। ১৯৪৮ সালের ১৩ মে ফ্রান্সের নিম শহরে জন্মগ্রহণকারী দোদে মূলত উপন্যাসিক হলেও এর পাশাপাশি তিনি বহু নাটক, ছোট গল্প এবং কবিতাও লিখেছেন। দোদের স্ত্রী জুলিয়া আলার্ডও একজন কবি ছিলেন।


দোদে এখন থেকে প্রায় ১৩৭ বছর পূর্বে প্যারিসের অদূরে রিস অঞ্জিসস্থ এই সবুজ গাছগাছালী ভরা এই ছায়া সুনিবিড় বাড়িটি কিনেছিলেন। বর্তমানে এই বাড়িটি সাহিত্য অনুরাগী Guignard এর ব্যক্তি মালিকানায়। দোদে এই বাড়িতে সাহিত্য চর্চার পাশাপাশি তার সাহিত্যিক বন্ধুদের ডেকে এনে তিনি ভাব বিনিময় করতেন। দোদে প্যারিস জুর্নাল, লো ইউনিভার্সেল ও লো ফিগারো পত্রিকার সাথে যুক্ত ছিলেন। মাত্র ৫৭ বছর বয়সে ১৬ ডিসেম্বর ১৮৯৭ মৃত্যু বরণ করলে প্যারিসের প্যারালাসেজ সিমতিয়ের এ তাঁকে সমাহিত করা হয়।
উল্লেখ্য কবিতা চর্চা সংগঠন অক্ষর নিয়মিত বিশিষ্ট লেখক, উপন্যাসিক, সাহিত্যিক, কবি ও নাট্যকারদের স্মৃতি বিজড়িত স্থানসমূহ পরিদর্শন ও সাহিত্য পাঠের আয়োজন করে থাকে। অক্ষর’র এই আয়োজন আগামী প্রজন্ম তথা সাহিত্য ও সংস্কৃতি অনুরাগীদের নব চিন্তার উন্মেষ ঘটাবে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: