মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

প্রবাসীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনার আলোকে কাজ করার আহবান




নিজস্ব প্রতিবেদক:

প্রবাসী বাংলাদেশীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনার আলোকে একযোগে কাজ করার আহবান জানিয়ে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত খন্দকার এম তালহা বলেছেন- দেশের স্বার্থবিরোধী কর্মকান্ডের বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের ৫১তম বার্ষিকী উদযাপনকে উপলক্ষে বাংলাদেশ দূতাবাস প্যারিসে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। শনিবার সকাল থেকে নানা আয়োজনের মধ্য দিয়ে প্যারিস দূতাবাসে দিবসটি উদযাপন করা হয়।

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশী, সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের নেতাকর্মীবৃন্দ, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।
সকালে রাষ্ট্রদূত খন্দকার এম তালহা দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সংগীত সহযোগে জাতীয় পতাকা উত্তোলন করেন। দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দের উপস্থিতিতে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশিত হয়। এরপর জাতির পিতা ও তার পরিবারবর্গ এবং মুক্তিযুদ্ধের সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। এসময় দেশ ও জাতির সার্বিক উন্নতি ও মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত করা হয় এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরবর্তিতে দূতাবাসের কর্মকর্তাবৃন্দ এ দিবস উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন এবং আলোচনা অনুষ্ঠানে আলোচকগণ `সুবর্ণ জয়ন্তী পেরিয়ে স্বাধীনতা ও বাংলাদেশের উন্নয়ন অভিষ্ঠ` বিষয়ে আলোচনা করেন।

রাষ্ট্রদূত তালহা তাঁর বক্তব্যে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাংলাদেশের মুক্তি সংগ্রামে তার অসামান্য ও কালজয়ী নেতৃত্বের কথা পরম শ্রদ্ধার সাথে স্মরণ করেন। এছাড়াও, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বের কথা উল্লেখ করে বাংলাদেশের বিগত এক দশকের উন্নয়ঞ্চিত্র তুলে ধরেন। রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশ আজ রূপকল্প-২০২১ বাস্তবায়নের মধ্য দিয়ে অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত সূচকে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে যার ফলে বাংলাদেশ বিশ্বের বুকে আজ একটি মধ্যম আয়ের দেশ হিসেবে সুপরিচিত হবার সম্মান লাভ করেছে। এসময় তিনি রূপকল্প-২০৪১ বাস্তবায়নে সকল প্রবাসীকে একযোগে কাজ করার আহ্বান জানান।

এছাড়াও মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের প্রথম প্রহরে রাষ্ট্রদূত একটি ভিডিও বার্তার মাধ্যমে ফ্রান্স প্রবাসী সকল বাংলাদেশীদের শুভেচ্ছা জানান। রাষ্ট্রদূতের বার্তাটি দূতাবাসের ফেসবুক পেজের মাধ্যমে সম্প্রচার করা হয়।
অনুষ্ঠানের সর্বশেষ পর্বে স্থানীয় শিল্পী ও কলাকৌশলীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

##
শাহ সুহেল আহমদ
প্যারিস, ফ্রান্স
২৬/০৩/২০২২
০০৩৩ ৭৫৩৪৩৬৫৩৮

 

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: