বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ফ্রান্স-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে দূতাবাসের নান্দনিক আয়োজন




শাহ সুহেল আহমদ:

ফ্রান্স বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূ্র্তি ও স্বাধীনতার ৫১তম বার্ষিকী উদযাপন উপলক্ষে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ দূতাবাস প্যারিস।

বুধবার সন্ধ্যায় প্যারিসের পাঁচ তারকা মানের প্যাভিলিয়ন রয়্যালে আয়োজিত অনুষ্ঠানে বিশ্বের অন্তত ২৫টি দেশের রাষ্ট্রদূত অংশ নেন। এছাড়াও অনুষ্ঠানে রাজনৈতিক, সামাজিক, সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ফ্রান্স ও বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের বিভিন্ন দিক উল্লেখ করে বক্তব্য রাখেন ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা এবং ফ্রান্সের এশিয়া ডিভিশনের ডিরেক্টর বের্তরোঁ লরতোলারি।

রাষ্ট্রদূত খন্দকার এম তালহা বলেন, ফ্রান্সের সাথে আমাদের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। স্বাধীনতার পর শুরুতেই যে কটি দেশ বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল, ফ্রান্স তার অন্যতম।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফরের পর দুই দেশের সম্পর্ক আরো গতি পেয়েছে উল্লেখ করে রাষ্ট্রদূত আরো বলেন, ফ্রান্সের অর্থনৈতিক সহায়তা সংস্থা এএফজি’র দ্বিতীয় বৃহত্তম সহোগিতার দেশ এখন বাংলাদেশ। ফ্রান্সের সাথে ব্যবসা-বাণিজ্যসহ সবধরনের সহযোগিতামূলক সম্পর্ক বাড়ছে।

ফ্রান্সের এশিয়া ডিভিশনের ডিরেক্টর বের্তরোঁ লরতোলারি দুই দেশের বন্ধুত্বপূ্র্ণ সম্পর্কের বিভিন্ন দিক উল্লেখ করে বলেন- এ সম্পর্ক আরো বৃদ্ধি পাবে। বাংলাদেশ দিনদিন উন্নতির দিকে অগ্রসর হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: