মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

কাল প্যারিসের রাজপথ কাঁপাবেন বাংলাদেশীরা




নিজস্ব প্রতিবেদক:

ফ্রান্স প্রবাসী রেমিটেন্স যোদ্ধা সোহেল রানা খুনের প্রতিবাদে আগামিকাল রোববার প্যারিসের রাজপথ কাঁপাবেন প্রবাসী বাংলাদেশীরা। দলমত নির্বিশেষে সবার অংশগ্রহণে আগামিকালের এই প্রতিবাদী মার্চ ঐতিহাসিক রূপ নেবে বলেই ধারণা আয়োজকদের। ইতোমধ্যে সকল আয়োজন সম্পন্ন হয়েছে।

দীর্ঘদিন থেকে প্যারিস ও তার আশপাশে বাংলাদেশীরা নানাভাবে নির্যাতন-নিপিড়ণের শিকার হয়ে আসছেন। যার বেশিরভাগই ঘটে আফ্রিকান সন্ত্রাসীদের হাতে। এতোদিন তাদের হামলায় বাংলাদেশীরা আহত; গুরুতর আহত হলেও গত ২১ মে রাজধানী প্যারিসের ঐতিহাসিক বাস্তিল এলাকায় সোহেল রানা গুরুতর আহত হওয়ার পর তিনি কোমায় চলে যান। এরপর থেকে চিকিৎসকরা সর্বোচ্চ চেষ্টা করেও তার জ্ঞান ফেরাতে পারেন নি। অবশেষে ২৫ মে তিনি পরপারে পাড়ি জমান।

এ ঘটনার পরপরই নড়েচড়ে বসে বাংলাদেশী কমিউনিটি। ডাক ওঠে শক্ত প্রতিবাদের। এতোদিন থেকে এ নিয়ে নানা রকম প্রস্তুতি নিচ্ছিলেন আয়োজকরা। অবশেষে আগামিকাল সেই মাহিন্দ্রক্ষণ।

আয়োজকদের তথ্য মতে, রোববার বিকেল ৩টায় প্লাস দ্যু বাস্তিলে সবাই জড়ো হয়ে সাড়ে তিনটায় পদযাত্রা কর্মসূচি করবেন। ঐতিহাসিক রিপাবলিক চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে কর্মসূচি শেষ হবে।

প্রতিবাদি এই পদযাত্রায় অন্তত ৪ থেকে ৫ হাজার প্রবাসীর সমাগম ঘটবে বলে ধারণা আয়োজকদের। কর্মসূচিতে সকলের অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন তারা।

উল্লেখ্য, সোহেল রানা মুন্সিগঞ্জ জেলার সিরাজদীখান উপজেলার লতব্দী ইউনিয়নের খিদিরপুর গ্রামের মো. আজিজুল হকের পুত্র। ফ্রান্সে তিনি স্ত্রী ও এক সন্তানসহ বসবাস করে আসছিলেন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: