বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ফ্রান্সে অনিয়মিতদের Carte d’habitant.e প্রদান অব্যাহত




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স) :

ফ্রান্সে অনিয়মিতদের মাঝে ‘বাসিন্দা কার্ড’ (Carte d’habitant.e) প্রদানের দ্বিতীয় ধাপ সম্পন্ন হয়েছে।
‘সলিডারিতে অ্যাসি ফ্রঁস’ (সাফ)’র উদ্যোগে বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টায় প্যারিসের পখ্ত দ্য ভিলে শহরের একটি পার্কে এ কার্ড প্রদানের দ্বিতীয় ধাপের কার্যক্রম অনুষ্ঠিত হয়। নিবন্ধনকৃতদের মধ্যে থেকে ঐদিন প্রায় অর্ধশতাধিক অনিয়মিতদের এ কার্ড প্রদান করা হয়। এরআগে গত শনিবার (৫ জুন) প্রথম ধাপে ২৫ জনের অধিক অনিয়মিত প্রবাসীদেরকে কার্ড প্রদান করা হয়।
Carte d’habitant.e প্রদান অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা প্রদানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাফ’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট নয়ন এনক, সেচ্ছাসেবী ওবায়দুল হক শাহীন, শায়লা সুলতানা ও প্রাণপন চাকমা প্রমুখ।


বিভিন্ন সীমাবদ্ধতার কারনে একসঙ্গে সবাইকে কার্ড প্রদান সম্ভব হচ্ছে না উল্লেখ করে আয়োজক সংগঠন ‘সলিডারিতে অ্যাসি ফ্রঁস’ (সাফ)-র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট নয়ন এনকে বলেন, ‘ লিবার্তে-ইগলির্তে-পাপিয়ে’ সংস্থার দিকনির্দেশনা মোতাবেক আমরা ধারাবাহিকভাবে কার্ড প্রদানের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। বিশেষ করে অনিয়মিতদের কোন ধরনের সমস্যার সম্মুখীন হতে না হয়, সেদিক বিবেচনা করে তাদেরকে একসঙ্গে সমবেত না করে ছোট ছোট গ্রুপ করে এ্যাপয়েন্টমেন্ট দিয়ে কার্ড প্রদান করছি।’ তিনি জানান, নিবন্ধনের সময় যারা ছবি, মোবাইল নম্বরসহ পূর্ণাঙ্গ তথ্য দিয়েছিলেন অগ্রাধিকারভিত্তিক তাদেরকে আমরা কার্ড প্রদান করা হচ্ছে। তবে নিবন্ধনকৃত সবাইকে পর্যায়ক্রমে এ কার্ড প্রদান করা হবে।
নয়ন এনকে বলেন, ‘এই কার্ড কোনো সরকার দেয়নি, এটা শুধুমাত্র ৪০টি এসোসিয়েশন একত্রিত হয়ে অনিয়মিতদের সলিডারিতে এবং সাপোর্ট দেওয়ার জন্য দেওয়া হচ্ছে।’
প্রসঙ্গত, Carte d’habitant.e প্রদান
কার্যক্রমের উদ্যোগ নিয়েছে ‘সলিডারিতে অ্যাসি ফ্রঁস’ (সাফ)-সহ প্রায় ৪০টি সামাজিক সংগঠন।
এ উপলক্ষে ‘সলিডারিতে অ্যাসি ফ্রঁস’ (সাফ)’র উদ্যোগে গত ২১ মে দুপুর ২টায় প্যারিসের অ্যামোদিয়ে শহরের ‘ফাস্তি’ কার্যালয়ে এক নিবন্ধন কার্যক্রমের আয়োজন করা হয়।
সাফ সূত্রে জানা যায়, বাসিন্দা কার্ডের জন্য ঐদিন পূর্ণাঙ্গ তথ্য প্রদানকারি প্রায় ১ হাজার অনিয়মিত প্রবাসীদের নিবন্ধন গ্রহন করা হয়। এছাড়া আরো ৩ হাজার আবেদন জমা পড়েছে যার মধ্যে দেড় শতাধিক আবেদনকারি তাদের ছবি দেননি, এবং আরো প্রায় দেড় শতাধিক আবেদনকারি রয়েছেন যারা ছবি এবং ফোন নম্বর কোনটাই দেননি। এদেরকে পুনরায় পূর্ণাঙ্গ তথ্য দেওয়ার জন্য ডাকা হবে এবং উপস্থিতির তারিখ, সময় ও স্থান যথাসময়ে জানিয়ে দেয়া হবে বলে জানান সাফ’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট নয়ন এনকে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: