মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ফ্রান্সে ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে ৯’শ দমকল কর্মী




নিজস্ব প্রতিবেদক:

ফ্রান্সের দক্ষিণাঞ্চলে ছড়িয়ে পড়া অগ্নিকাণ্ড অবশেষে নিয়ন্ত্রণে আনতে পেরেছেন দেশটির দমকল কর্মীরা। স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাতে দক্ষিণ ফ্রান্সের দুটি গ্রাম থেকে এই আগুনের সূত্রপাত হয়েছিল। পরে তা দ্রুত বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে।
বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৬৫০ হেক্টর এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছিল এই অগ্নিকাণ্ড। স্থানীয় সময় শনিবার ঘটনাস্থলে কর্মরত দমকল বিভাগের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল এরিক আগরিনিয়্যার বলেন, ‘আমরা বলতে পারি যে আগুন এখন নিয়ন্ত্রণে আছে। এর অর্থ হলো, আগুন আর ছড়ানোর আশঙ্কা নেই।’ তিনি জানান, অগ্নিকাণ্ডের ‘সংকটময় পর্ব’ অতিক্রান্ত হয়েছে।
এই আগুনের কারণে দক্ষিণ ফ্রান্সের উপদ্রুত এলাকা থেকে অধিবাসীদের সরিয়ে নিতে হয় নিরাপদ স্থানে। নয় শরও বেশি দমকল কর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করেছেন। ওই এলাকায় এখনো পাঁচ শরও বেশি দমকল কর্মী মাঠে কাজ করছেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট এলাকার দমকল বিভাগ।
এই অগ্নিকাণ্ডকে ‘মেগা-ফায়ার’ হিসেবে সম্বোধন করা হচ্ছে। স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, শতাধিক মানুষকে সংশ্লিষ্ট এলাকা থেকে সরিয়ে নিতে হয়।
চলতি বছরে দক্ষিণ ফ্রান্সে খরা দেখা দিয়েছে। এবারে ফ্রান্সে দেখা দেওয়া দাবদাহ মাত্রার দিক থেকে অন্যান্য বছরের তুলনায় বেশ তীব্র বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অতিরিক্ত দাবদাহের কারণে দেশটির বিভিন্ন এলাকায় এ বছর অগ্নিকাণ্ডের আশঙ্কা করা হচ্ছে। সূত্র : এএফপি

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: