মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

Sex Cams

প্রচণ্ড দাবদাহে যুক্তরাজ্যে জরুরি অবস্থা জারি




ইন্টারন্যাশনাল ডেস্ক:

প্রচণ্ড তাপপ্রবাহের কারণে যুক্তরাজ্যে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। দেশটির বিভিন্ন এলাকায় প্রথমবারের মতো চরম তাপপ্রবাহজনিত লাল সতর্কতা জারির পর এ ঘোষণা দেওয়া হয়েছে।

লন্ডন, ম্যানচেস্টার, ইয়র্কসহ বিভিন্ন এলাকায় আগামী সোম ও মঙ্গলবারের জন্য লাল সতর্কতা দিয়েছে যুক্তরাজ্যের আবহাওয়া বিভাগ। খবর বিবিসির।

যুক্তরাজ্যে আংশিকভাবে লাল তাপপ্রবাহ সতর্কতা জারির ঘটনা এবারই প্রথম। এর মানে হলো— এসব এলাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে এবং জীবনের জন্য ঝুঁকি তৈরি করতে পারে।

এর জন্য দৈনন্দিন জীবনযাপনের পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে। চরম তাপপ্রবাহের কারণে দেশটির রেললাইনগুলোয় ট্রেন চলাচলের গতি সুনির্দিষ্ট করে দেওয়া হয়েছে। কিছু স্কুলে আগাম ছুটি দেওয়া হয়েছে।

সড়কগুলোতে পিচ গলে যাওয়া ঠেকাতে সেখানে বালু ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

আবহাওয়া বিভাগের পাশাপাশি যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সিও তাপপ্রবাহের কারণে স্বাস্থ্যজনিত সর্বোচ্চ চার মাত্রার সতর্কতা জারি করেছে।

অর্থাৎ এ ধরনের তাপপ্রবাহের মধ্যে মানুষ শারীরিকভাবে অসুস্থ হতে পারে এবং মৃত্যুও হতে পারে। এর জন্য স্থানীয় লোকজনকে স্বাস্থ্যের ব্যাপারে সতর্ক হতে হবে এবং শরীরের যত্ন নিতে হবে।

শুক্রবার সন্ধ্যায় যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের নেতারা সতর্ক করে বলেছেন, চলমান পরিস্থিতিতে অ্যাম্বুলেন্সের চাহিদা বেড়ে যেতে পারে।

গরম আবহাওয়ার মধ্যে হাসপাতালের বাইরে জরুরি সেবার গাড়িতে রোগীদের অপেক্ষায় রাখা হলে তাদের জীবন ঝুঁকিতে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: