বুধবার, ৩১ মে ২০২৩ খ্রীষ্টাব্দ | ১৭ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ

প্যারিসে ‘বাণিজ্য মেলা-ঈদবাজার’ ১৬ এপ্রিল : স্টল নিবন্ধন চলছে




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স) :

প্রবাসের মাটিতে দেশীয় সংস্কৃতিকে ছড়িয়ে দিতে প্যারিসে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাণিজ্য মেলা : ঈদবাজার-২০২৩’।
সলিডারিতে আঁজি ফ্রঁস (সাফ)’র উদ্যোগে আগামী ১৬ এপ্রিল, রবিবার প্যারিসের ঐতিহাসিক রিপাবলিক চত্বরে এ মেলা অনুষ্ঠিত হবে। (মেলার উল্লেখিত স্থান পরিবর্তন হতে পারে।) এতে বিভিন্ন দেশের ঐতিহ্যমণ্ডিত খাবার, পোষাক, গহনাসহ নিত্যদিনের বিভিন্ন ব্যবহার সামগ্রিক পণ্য স্থান পাবে।
সকাল ১২ টা থেকে রাত ২২ ঘটিকা পর্যন্ত অনুষ্ঠেয় এ মেলায় অংশগ্রহণের জন্য সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন সাফ’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট নয়ন এনকে এবং সংগঠনের সদস্য ও সেচ্ছাসেবীবৃন্দ। আয়োজিত উক্ত মেলায় দেশীয় খাবার ও পণ্য সামগ্রিকের স্টল নিয়ে অংশ নিতে ইচ্ছুক উদ্যোক্তাদের আগামী ১৫ এপ্রিলের মধ্যে সাফ’র সেচ্ছাসেবী সোনিয়ার (0774301649 হোয়াটসঅ্যাপ) নম্বরে ফোন করে অথবা সাফ’র ইমেইল : solidaritesasiefrance@gmail.com এ স্ব-স্ব প্রতিষ্ঠান, নাম, ফোননম্বর, লোগো (যদি থাকে) এবং পণ্যের ধরণ ইত্যাদি তথ্যসমূহ দিয়ে নিবন্ধনের জন্য আয়োজক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে। সম্পূর্ণ বিনামূল্যে সবাই এ মেলার স্টল বরাদ্দ নিতে পারবেন।
প্রবাসের মাটিতে দেশীয় জিনিসপত্র তথা মাল্টিকালচারের সঙ্গে পরিচয় ও তা ছড়িয়ে দিতে ‘বাণিজ্যমেলা : ঈদবাজার’ নামক ব্যতিক্রমী আয়োজন প্রসঙ্গে সাফ’র প্রেসিডেন্ট নয়ন এনকে বলেন- ‘ঈদ উৎসবকে কেন্দ্র করে মূলত আমরা এই উদ্যোগ নিয়েছি। কারণ ইচ্ছে থাকলেও নিজের দেশের মতো ঈদের আমেজ নিয়ে সবার একসঙ্গে একই স্থানে শপিং করার সুযোগ ও পরিবেশ হয়ে ওঠে না। সেই সুযোগ তৈরির পাশাপাশি প্রত্যক দেশের মানুষ তাদের পণ্য ও খাবার দ্রব্যের মাধ্যমে নিজেদের দেশি সংস্কৃতিকে প্রমোট করার একটি প্লাটফর্ম যেন খুঁজে পায় এটিই আমাদের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।’
মাল্টিকালচার সঙ্গে পরিচয় ও মেলবন্ধনের অন্যতম মাধ্যম ‘বাণিজ্য মেলা : ঈদবাজার’-এ বাংলাদেশিদের পাশাপাশি ফ্রান্সে বসবাসরত বিভিন্ন দেশের মানুষ অংশগ্রহণ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: