বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

Sex Cams

প্যারিসে গান-কবিতা, আড্ডায় নজরুলজয়ন্তী উদযাপন




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স)

প্যারিসে গান-কবিতা ও আড্ডায় দ্রোহ, প্রেম ও চেতনার কবি কাজী নজরুল ইসলাম ১২৪তম জন্মজয়ন্তী উদযাপন করা হয়েছে।
এ উপলক্ষে বুধবার (৩১ মে) প্যারিসের Porte de la Villette পার্কের সাবমেরিন সংলগ্ন মুক্তাঙ্গণে “নজরুল কবিতায় আড্ডা” শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আড্ডার অন্যতম আয়োজক সাংস্কৃতিকজন রাকিবুল ইসলামের সভাপতিত্বে ও ফরাসি থিয়েটারকর্মী সোয়েব মোজাম্মেলের সঞ্চালনায় নজরুল সাহিত্য বিষয়ক মূখ্য আলোচক ছিলেন সাংস্কৃতিক সংগঠক সাখাওয়াত হোসেন হাওলাদার।
অনুষ্ঠানে অংশ নেন, ফ্রান্সেপ্রবাসী বাংলাদেশি কবি, ছড়াকার, লেখক, প্রাবন্ধিক, আবৃত্তিকার,
সাংবাদিক ও সাংস্কৃতিককর্মীবৃন্দ।
শুরুতেই বাঙালির চেতনা ও অস্তিত্বের কবি নজরুলের অসাম্প্রদায়িক চেতনার বিভিন্ন দিক তুলে ধরেন মুখ্য আলোচক। তিনি নজরুল সাহিত্যকে আমরা কিভাবে ধারণ ও উপলব্ধি করতে পারি তা নিয়ে বিস্তারিত আলোকপাত ও মত বিনিময় করেন।

মনোমুগ্ধকর এ আড্ডায় আবৃত্তি শিল্পী মুহাম্মদ গোলাম মোর্শেদ কবি নজরুলের শেষ ভাষণটি পাঠ করেন। এছাড়া আবৃত্তি পর্বে অংশ নেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান,
গীতি কবি ও আবৃত্তি শিল্পী মুনির কাদের, কবি, ছড়াকার ও লেখক লোকমান আহাম্মদ আপন, স্রোত সম্পাদক কবি বদরুজ্জামান জামান, আবৃত্তি শিল্পী সাইফুল ইসলাম, কবি মেরী হাওলাদার, চারণ সদস্য জুয়েল দাশ রায় লেনিন, ইয়াসমিন আক্তার মিলি ও খালেদুর রহমান সাগর। এসময় নজরুল সঙ্গীত ‘শাওনও রাতে’ গানটি পরিবেশন করেন সাংস্কৃতিককর্মী ও দৈনিক আমাদের সময় পত্রিকার ফ্রান্স প্রতিনিধি আশিক আহমেদ উল্লাস।
এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন সাংবাদিক ও সাহিত্যকর্মী শাহ সুহেল আহমদ, বাদল পাল ও শাবুল আহমেদ প্রমুখ।
নিজের সৃজনশীলতায় বাঙালিকে বিশ্ব মর্যাদার আসনে উন্নীত করেছেন নজরুল উল্লেখ করে আয়োজিত আড্ডায় আলোচকবৃন্দ বলেন, অসাম্প্রদায়িক চেতনার এই কবির সৃজনশীল কর্মযজ্ঞকে ফরাসি ভাষায় অনুবাদের মাধ্যমে চর্চার সুযোগ বাড়াতে হবে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: