শনিবার, ২২ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসে সাফ’র বাণিজ্য মেলা ও ঈদবাজার




নিজস্ব প্রতিবেদক:

প্যারিসের রিপাবলিক চত্তরে চতুর্থবারের মতো  বাণিজ্য মেলা ও ঈদ বাজার অনুষ্ঠিত হলো রবিবার। সলিদারিতে আজি ফ্রন্স (সাফ) আয়োজিত এ মেলায় ৭০ টিরও বেশি বাংলাদেশি, মরিশিয়ানসহ  বিভিন্ন দেশের স্টল ছিল। মেলায় নারী উদ্যোক্তাদের আধিক্য ছিল বেশি, যা মেলায় আগত সকলের নজর কেড়েছে।

বাংলাদেশী পোশাক, গহনা, খাবার ফ্রান্সে বা ফ্রান্সে বসবাসকারী বিদেশীদের সাথে পরিচয় করিয়ে দেওয়া এ মেলার অন্যতম উদ্দেশ্য।

সকাল দশটায় মেলার উদ্বোধন করেন সাফের প্রেসিডেন্ট নয়ন এনকেসহ সাফের মেম্বার এবং স্বেচ্ছাসেবীরা।

মেলাযপরিদর্শন করেন ১৮তম প্যারিসের ডেপুটি মেয়র, ফরাসি কর্তৃপক্ষের লোকজনসহ বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ।

সাফের প্রেসিডেন্ট নয়ন এনকে বলেন বাংলাদেশিদের পাশাপাশি ফ্রান্সে বসবাসরত বিভিন্ন দেশের মানুষের নিজস্ব সংস্কৃতির আদান প্রদান ও মেলবন্ধনকে আরো সূদৃঢ় করার প্রয়াস নিয়েই মূলত আমাদের এই উদ্যোগ।

মেলায় আগত দর্শনার্থীদের অনেকেই উচ্ছ্বাস প্রকাশ করে বলেন-পরবাসের যান্ত্রিক জীবনে আমরা আমাদের শেকড়কে অনেক সময় ভুলে যেতে থাকি। মেলার সুবাদে পরিচিতজনদের সঙ্গে বহু বছর দেখা করতে পেরেছি। মনে হচ্ছে এ যেন বিদেশের মাটিতে একখণ্ড বাংলাদেশ।’

বাণিজ্য মেলা সারাদিনটাই ছিল অনেক আনন্দের একটা দিন, যেখানে সারাদিন সব ধরনের মানুষের জন্য ছিল নানা আয়োজন। বাণিজ্য মেলায় সকাল থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন ধরনের অ্যাক্টিভিটি ছিল।

আরো চমক লাগানোর বিষয় ছিল সাফের সদস্য এবং স্বেচ্ছাসেবীরা মিলে একটি নাটক পরিবেশনা করে। ছিল বাংলাদেশের সাংস্কৃতিকে উপস্থাপনা করার জন্য বাংলার পুথি পাঠ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: