শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

Sex Cams




অনলাইন ডেস্ক ॥ বিশ্বে এক ভয়াবহ সঙ্কট তৈরি করেছে করোনাভাইরাস। যতই দিন যাচ্ছে বিশ্বের নানা প্রান্তে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

এখন পর্যন্ত ১৯৯টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। বিভিন্ন দেশে ৭ লাখ ২৩ হাজার ১২৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। অপরদিকে ৩৩ হাজার ৯৮৬ জনের প্রাণ কেড়েছে করোনা। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৫১ হাজার ৭৯৮ জন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এরপরেই বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ে। এদিকে, গত কয়েকদিনে চীনে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে থাকলেও অন্যান্য দেশে দ্রুত গতিতে এই ভাইরাসের বিস্তার হচ্ছে।

বর্তমানে করোনায় সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। দেশটির ৫০টি অঙ্গরাজ্যের সবগুলোতেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। তবে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হচ্ছে নিউ ইয়র্কে।

এক মাস আগে নিউ ইয়র্কে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। কিন্তু সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ওই অঙ্গরাজ্যে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। সেখানে মৃত্যুর সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে।

স্থানীয় সময় রোববার সন্ধ্যা পর্যন্ত শুধুমাত্র নিউ ইয়র্ক শহরে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৭৬ জনে। অপরদিকে পুরো নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে এখন পর্যন্ত কমপক্ষে ১ হাজার ২৬ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ সেখানে প্রতি ৯ মিনিটে একজন করে করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে।

গত ১ মার্চ নিউ ইয়র্কে ইরানফেরত একজন প্রথম করোনায় আক্রান্ত হয়। এর দু’দিন পরেই সেখানে দ্বিতীয় আক্রান্তের খবর পাওয়া যায়। এরপর থেকেই ওই অঙ্গরাজ্যে দ্রুত গতিতে করোনার প্রকোপ ছড়িয়ে পড়ে।

এদিকে, করোনার ‘হটস্পট’র হিসেবে নিউ ইয়র্ক, নিউ জার্সি এবং কানেক্টিকাটের কথা উল্লেখ করে ওই তিন অঙ্গরাজ্যের বাসিন্দাদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের ঘোষণা দিয়েছে ফেডারেল সরকার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই এমন ঘোষণা দেওয়া হয়েছে। এদিকে ট্রাম্পের এমন নির্দেশের কারণে তাকে নিয়ে বেশ সমালোচনা হচ্ছে। অনেকেই বলছেন, এমন নির্দেশনার মাধ্যমে ট্রাম্প আসলে সবাইকে জানিয়ে দিচ্ছেন যে করোনা ভাইরাস কোথায় কোথায় আছে।

নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রিউ কুমোসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্যের গভর্নর এভাবে কোয়ারেন্টাইন আরোপের বিরোধিতা করেছেন।

এদিকে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে নতুন করে আরও ১৮ হাজার ৪২৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। ফলে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪২ হাজার ৪ জন। অপরদিকে দেশটিতে প্রাণঘাতী করোনায় আক্রান হয়ে নতুন করে আরও ২৬৪ জনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত মারা গেছে ২ হাজার ৪৮৪ জন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৪ হাজার ৫৫৯ জন। তবে হাসপাতালে চিকিৎসাধীন ২ হাজার ৯৭০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: