শনিবার, ২৭ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

Sex Cams

যুক্তরাষ্ট্রে নিয়ন্ত্রণহীন করোনা পরিস্থিতিঃ দেউলিয়া হয়ে যেতে পারে নিউইয়র্ক!




এমদাদ চৌধুরী দীপু, নিউইয়র্ক:

ক্রমেই বাড়ছে লোকসান।দেউলিয়া হওয়ার পথে যুক্তরাস্ট্রের ফুসফুসখ্যাত ওয়ার্ল্ড ক্যাপিটাল নিউইয়র্ক রাজ্য। কেন্দ্রীয় সরকারের সাহায্য না পেলে তিনমাসে যে লোকসান হয়েছে আগামীর লোকসান মিলে এক ভয়াবহ পরিস্থিতি অপেক্ষা করছে ৯০লাখ মানুষের শহর নিউইয়র্কবাসীর জন্য।
আজো নিয়ন্ত্রনের বাইরে যুক্তরাস্ট্রে করোনা পরিস্থিতি। মৃত্যু কমলেও বেড়েছে আক্রান্তের সংখ্যা। এক দিনে আক্রান্ত বেড়েছে ২৯হাজার আর মৃত্যু বেড়েছে ১৮৬০ জন। যুক্তরাস্টে মোট আক্রান্ত ৭লাখ ৩৮ হাজার ৭৯২জন। আরা মৃতের সংখ্যা ৩৯হাজার ১৪জন। এদিকে নিউইয়র্কে নতুন কওে আক্রান্ত হয়েছেন ৭হাজারের উপওে,কমেছে মারা যাওয়ার সংখ্যা। ২৪ঘন্টায় ৫৪০জনের মারা যাওয়ার খবর পাওয়া গেছে। এসব তত্য ওয়াল্ডোমেটারের। এই সংষÍার তথ্যমতে আলাচনায় থাকা পাচ রাজ্যে আক্রান্ত এবং মৃতের সংখ্যা যথাক্রমে নিউজার্সী সনাক্ত ৮১হাজারের উপওে,মারা গেছেন ৪০৭০জন,মেসাজুসেট অঙ্গরাজ্যে সনাক্ত হয়েছে ৩৬হাজারের উপওে,মারা গেছেন ১৫৬০জন,পেনসেলভেনিয়ায় সনাক্ত হয়েছেন প্রায় ৩২হাজার,আর মারা গেছেন ১১০২জন, মিশিগানে সনাক্ত রোগী প্রায় ৩১হাজার,মৃত্যু ২৩০৮জন, ক্যালিফোনিয়ায় আক্রান্ত প্রায় ৩১হাজার,আর মৃত্যু ১১৪৭জন।
যুক্তরাস্ট্রে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬৮হাজারের উপওে,একদিনে ৮ হাজার করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এদিকে এসব তথ্যেও বাইওে মৃত্যু এবং আরোগ্য হওয়ার খবর রয়েছে যুক্রাস্ট্রের নাগরিকদেও কাছে। তবে নিউইয়র্ক এর গভর্নও বলেছেন যারা করোনা পজেটিভ এর তথ্য গোপন করবেন তাদেরকে জরিমানা করা হবে।
যুক্তরাস্ট্রে করোনা পরিস্থিতির শুরু থেকে রাস্ট্রীয় এবং রাজ্যসরকারসহ সিটি কর্পোরেশনের বিভিন্ন তথ্য নিয়ে বিশ্লেষন করে আসছেন নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাধারন সম্পাদক মনোয়ারুল ইসলাম। জানতে চেয়েছিলাম নিউইয়র্কে এই মহামারী আর্থিকভাবে কী প্রভাব ফেলতে পারে। এ বিষয়ে মন্তব্য করতে গিয়ে এই সিনিয়র সাংবাদিক দিয়েছেন উদ্বেগজনক তথ্য। তিনি মনে করেন রিপাবলিকান প্রেসিডেন্ট ডেমক্রেটদের একটা শিক্ষা দেয়ার জেদ ভুলতে পারছেননা এই বৈশ্বিক মহামরীতে। একটা দুরত্ব স্পস্ট নিউইয়র্ক এর গভর্নর এন্ড্রো কোমো এবংর্ প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে। অভিযোগ পাল্টা অভিযোগ,বিভিন্ন কথা,মস্তব্য,টুইট এর মাধ্যমে এসবের প্রমান পাওয়া গেছে। তিনি বলেন তিনমাসে যে ৭বিলিয়ন ডলার ঘাটতিতে রয়েছে নিউইয়র্ক এর ফলে ব্যাংকগুলো দেউলিয়া হওয়ার আশংকা রয়েছে। ফেডারেল এর সাহায্য যদি স্টেইট না পায় তাহলে একটি অনিবার্য মহামন্ধার মুখোমুখী হবে নিউইয়র্ক রাজ্য সরকার।
গতকালও বাংলাদেশীদের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে বিভিন্ন সংগঠন এগিয়ে আসার কারনে কবর,ফিউনারেল,জানাজা এসব নিয়ে কাউকে সমস্যায় পড়তে হচ্ছেনা।
এদিকে যুক্তরাস্ট্রের ঘণমাধ্যমে গুরাত্ব পাচ্ছে তিনধাপে উত্তর আমেরিকাকে আবার খোলে দেয়ার ভাবনা। যদিও প্রেসিডেন্টর এর এই ভাবনাকে বাস্তবতা বিবর্জিত মনে করেন রাজনৈতিক নেতারাসহ বিভিন্ন স্টেইটের গভর্নররা।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: