সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

করোনার প্রভাবে বিপাকে শিক্ষার্থীরা




মোহাম্মদ নুরুল ইসলাম:

করোনার প্রভাবে দেশে লকডাউন দীর্ঘ হচ্ছে। এতে করে অন্য সবার মতো বিপাকে পড়েছে স্কুল কলেজের শিক্ষার্থীরা। গত ফেব্রুয়ারি থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্টান বন্ধ রয়েছে। এই শিক্ষা প্রতিষ্টানগুলো আগামী সেপ্টেম্বরের আগে খোলার সম্ভাবনা নেই বললেই চলে। তার মানে এই শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের ক্লাস পরিক্ষা পিছিয়েই যাচ্ছে।

ইতিমধ্যে স্থগিত করা হয়েছে এইচএসসি পরিক্ষা। এসএসসি পরিক্ষারও ফলাফল কবে প্রকাশ হবে এখনো জানা যাচ্ছে না। প্রাথমিক ও মাধ্যমিকের প্রথম সাময়িক পরিক্ষা স্থগিত হয়ে গেছে। সব মিলিয়ে স্কুল কলেজের শিক্ষার্থীরা চরম অনিশ্চয়তার মাঝে দিন কাটাচ্ছে।

সরকার গত ২৯ মার্চ থেকে মাধ্যমিক ও ৭ এপ্রিল থেকে প্রথমিকের ক্লাস রেকর্ড করে সংসদ টিভিতে প্রচার করছে। তবে ঘরে বসে ক্লাস অনুসরণ করার সুযোগ সব শিক্ষার্থীর নেই। যাদের আছে তারা সবাই আবার এই ক্লাসগুলো মন বসাতে পারে না। কারণ এই ক্লাসে শিক্ষকের সাথে সরাসরি কথা বলে পাঠ বুঝে নিতে পারছে না শিক্ষার্থীরা। তাই এই কার্যক্রমের সফলতা কতোটুকু তা নিয়ে প্রশ্ন থেকে যায়। সরাসরি ক্লাস করতে না পারায় শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে। ঝরে পড়ার আশঙ্কাও দেখা দিচ্ছে প্রবল ভাবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে দক্ষিণ সুরমার অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্টান সিলাম পদ্মলোচন বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিলীপ লাল রায় জানান, তাঁরা সংসদ টিভিতে যে ক্লাসগুলো প্রচার করা হয় সেটা বিটিভিতে প্রচারের জন্য কতৃপক্ষের সাথে আলাপ চালিয়ে যাচ্ছেন। তাছাড়া, টিভিতে প্রচারিত কোন ক্লাস না বুঝলে শিক্ষার্থীদের সরাসরি সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষকদের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: