সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

পর্তুগালে করোনাময় পরিবেশে ভিন্নভাবে শ্রমিক দিবস উদযাপন




করোনা আতঙ্কের মধ্যে ভিন্নভাবে আন্তর্জাতিক শ্রমিক দিবস উদযাপন করলো পর্তুগালের শ্রমিকরা। শুক্রবার দিবসটি উদযাপন করতে দেশটির রাজধানী লিসবনে জড়ো হয় লকডাউনে কর্মহীন হওয়া শত শত শ্রমিক।-রয়টার্স
এ অনুষ্ঠানে বজায় রাখা হয় শারীরিক দূরত্ব রেখে অন্যান্য বছরের তুলনায় ছোট করে আয়োজন করা হয় । লকডাউনে চাকরি চলে যাওয়া কর্মীদের ঐক্য প্রকাশ করতেই করোনার মধ্যে ঝুঁকি নিয়ে এ আয়োজন করে দেশটির শ্রমিক সংঘ সিজিটিপি।
এদিন রাজধানীর সিটি সেন্টার নামে সবুজ ঘাসে মোড়ানো একটি মাঠে ৩ মিটার দূরত্ব বজায় রেখে সারিবদ্ধভাবে দাঁড়ান শ্রমিকরা। তাদের অধিকাংশই পরে এসেছিলো মাস্ক। এসময় পতাকা নাড়িয়ে শ্রমিকদের সংহতির প্রতি প্রদর্শন করা হয় সম্মান।
অন্যান্য সময়ে হাজার হাজার কর্মী জড়ো হয়ে যেভাবে এ দিবস উদযাপন করা হত, এবার সেটি করা হলো না দেশটির সরকারি নিষেধাজ্ঞার কারণে। তবে সরকারের বিশেষ অনুমতিতে দিবসটি উদযাপনে অংশ নেয় শ্রমিক সংঘ সিজিটিপি। এ বছর করোনা মহামারির কারণে দেশটির প্রায় ২০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের শিকার হয়। মুহুর্তে বেকার হয়ে পড়ে ৩ লাখ ৮০ হাজার ৮৩২ জন কর্মী।
দেশটির কমিউনিস্ট পার্টির নেতা জরোনিয়ো ডি সসা বলেন, আমরা জানি এ ভাইরাস আমাদের প্রাণ কেড়ে নিতে পারে। তবে চাকরি হারিয়ে শ্রমিকরা যে ধ্বংসের মুখে চলে যাচ্ছে সেটাও মাথায় রাখতে হবে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: