বুধবার, ২৯ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

Sex Cams

আলোর মুখ দেখছে নজরুল ভবন




জয়ন্ত সাহা:

তিন বছর আগে নকশা চূড়ান্ত হওয়ার পরও থমকে থাকা নজরুল ভবন এবার আলোর মুখ দেখছে; চলতি বছরেই ঢাকার ধানমণ্ডিতে শুরু হবে নির্মাণ কাজ।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ধানমণ্ডির যে বাড়িতে থাকতেন, সেখানে গড়ে ওঠা নজরুল ইনস্টিটিউটকে সম্প্রসারণ করে ‘নজরুল ভবন’ নির্মাণের ঘোষণা এসেছিল গত বছর; কিন্তু সে প্রকল্পের অগ্রগতি থমকে ছিল নকশাতেই।

নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভূঞা বলেন, “প্ল্যান পাস হয়ে গেছে। নজরুল ভবনটি নির্মাণের কাজ দেওয়া হয়েছে সেনাবাহিনীকে। তাদের একটি কনস্ট্রাকশন ইউনিট এই ভবন নির্মাণের কাজ সম্পন্ন করবে।”

২০১৬ সালের ২ নভেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে নজরুল ভবনের নকশা উপস্থাপন করেন স্থপতি ইকবাল হাবিব ও ইসতিয়াক জহির।

সে সময় তারা জানিয়েছিলেন, ধানমণ্ডির পুরাতন ২৮ নম্বরে কবি নজরুলের বাসভবনের জায়গায় আটতলা ‘নজরুল ভবন’ হবে। সেখানে থাকবে বিশেষায়িত লাইব্রেরি, ডরমিটরি ও প্রশিক্ষণের ব্যবস্থা। আর নজরুল ইনস্টিটিউটটের পাঁচতলা ভবনটি ছয়তলা করা হবে।

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লকডাউনের কারণে নির্মাণ কাজ ‘থমকে আছে’ বলে জানান আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, “নজরুল ইনস্টিটিউটের আদি নকশা ঠিক রেখে আদি ভবনের সঙ্গে সামঞ্জস্য রেখেই নতুন ভবন নির্মাণ করা হবে।”

তবে নজরুল ইনস্টিটিউটের পাশে ধানমণ্ডি লেকের একাংশে ১৫ লাখ টাকা ব্যয়ে ‘নজরুল সরোবর’ করার পরিকল্পনাও আপাতত বাদ দেওয়া হয়েছে বলে জানান ।

“আমরা সেখানে একটি এম্ফি থিয়েটার নির্মাণ করব বলে ভাবছিলাম। কিন্তু সেটা করতে গেলে আমাদের সিটি করপোরেশন, পরিবেশ অধিদপ্তরসহ আরও অনেক অনুমতির ব্যাপার আছে। হয়তো সেটা সেকেন্ড ফেইজে হবে।”

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি রক্ষা, তার জীবন, সাহিত্য, সংগীত ও সামগ্রিক অবদান সম্পর্কে গবেষণা পরিচালনা, সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশনা ও প্রচারের লক্ষ্যে ১৯৮৫ সালের ফেব্রুয়ারি মাসে নজরুল ইনস্টিটিউট অর্ডিন্যান্স -১৯৮৪ অনুযায়ী ধানমণ্ডির ২৮ নং সড়কের ৩৩০-বি বাড়িতে নজরুল ইন্সটিটিউট প্রতিষ্ঠা করা হয়।

পরবর্তীতে ‘কবি নজরুল ইনস্টিটিউট আইন ২০১৮’ আইনের অধীনে ‘কবি নজরুল ইনস্টিটিউট’ প্রতিষ্ঠিত হয়। সৌজন্যে. বিডি নিউজ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: