মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

Sex Cams

প্যারিসে ছোটোকাগজ ‘স্রোতে’র নিয়মিত সাহিত্য আসর অনুষ্ঠিত




ডেস্ক নিউজ:
সাহিত্যের ছোটোকাগজ ‘স্রোত’ এর নিয়মিত সাহিত্য আসর অনুষ্ঠিত হয়েছে। প্যারিসের পখ্ত দু লা ভিলাত পার্কে গত ১০ আগষ্ট সোমবার সন্ধ্যায় এই আসর অনুষ্ঠিত হয়েছে। সোয়েব মোজাম্মেলের প্রাণবন্ত উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন স্রোত সম্পাদক বদরুজ্জামান জামান ‌ ‌ । তারপর স্বরচিত লেখা পাঠিয়ে অংশনেন- কবি আবু জুবায়ের, ছড়াকার লোকমান আহমেদ আপন, লেখক মোহাম্মদ গোলাম মোর্শেদ, কবি মোস্তফা জামান, কবি রেজাউল হায়দার চৌধুরী, বদরুজ্জামান জামান, গিয়াস বাবু, সোয়েব মোজাম্মেল এবং মাইকেল মধুসূদন দত্তের কবিতা ‘কপোতাক্ষ নদ’ এর ফরাসি অনুবাদ পাঠ করেন- হাসনাত জাহান ও মূল কবিতা পাঠ করেন সাইফুল ইসলাম ।

লেখাপাঠ শেষে পঠিত লেখা ও কবিতার গতিপ্রকৃতি গঠন প্রণালী নিয়ে আলোচনা করেন কবি আবু জুবায়ের এবং ছড়াকার লোকমান আহমেদ আপন।

প্রধান আলোচক হিসেবে আলোচনা পেশ করেন বিশিষ্ট কবি আবু জুবায়ের। তিনি তাঁর আলোচনায় বলেন-
কবিতার মাধ্যমে আমরা রাষ্ট্রচিন্তা কে পরিবর্তন করব। এই পরিবর্তনের কয়েকটি শাখা বা সুনির্দিষ্ট অংশ ছিল। তার ভিতরে একটি অংশ আমাদের শ্রেণীবৈষম্যকে রহিত করা, গণতন্ত্রের পথে চলে যাওয়া। ত্রিশের দশকের পূর্বে আমরা দেখেছি, যাকে হাংরি জেনারেশন বলা হয়। এই হাংরি জেনারেশন এ আমরা দেখেছি, তারা সমাজতন্ত্রের কথা বলেছিল তারা সমাজের বিভেদের জায়গাগুলোকে সুনির্দিষ্ট করেছিল। তাই কবিদের দায়িত্ব সমস্যা সমাধান করা নয়। কবিদের দায়িত্ব হচ্ছে সমস্যাগুলোকে সুনির্দিষ্ট করা চিহ্নিত করা। সমাধানের দায়িত্ব হচ্ছে রাজনীতিবিদদের। কবি এবং রাজনীতিবিদ দু’জনই এক অর্থাৎ দুজনই ফিলোসোফার একজন সমস্যা সুনির্দিষ্ট করবে আরেকজন সমাধান করবে। কিন্তু এই যোগসুত্র আজকাল আর নেই। এই যোগসুত্র না থাকার কারণে আমরা আমাদের বাকস্বাধীনতাকে হারাচ্ছি, সমাজে রাষ্ট্রে বৈষম্য এবং সামাজিক অনাচার প্রতিষ্ঠিত হচ্ছে।

তিনি কবিতার গঠন প্রকৃতির ওপর বিশদ আলোচনা করেন। তিনি বলেন আমরা যে কবিতা লিখছি , আমি মনে করি আমাদের প্রত্যেকটি কবিতা প্রেমের কবিতা। সেটা আমাদের দেশপ্রেম। আমি যখন হায়েনার বিরুদ্ধে লড়াইয়ের কথা বলব সে হায়েনা আমার প্রেমকে আঘাত করছে । প্রত্যেকটি দ্রোহের কবিতা এক একটি প্রেমের কবিতা। সেই প্রেমকে আমাদের মনের ভেতর থেকে জাগিয়ে তুলতে হবে।

তিনি আরো বলেন- কবিত্ব শক্তিকে কাজে লাগাতে হবে। একজন কবি পারে একটি রাষ্ট্র পরিবর্তন করে দিতে। একজন কবি পারে একটি মানচিত্র পরিবর্তন করে দিতে। একজন কবি পারে তার দর্শন চিন্তার মাধ্যমে একটি মানবিক পৃথিবী গড়ে তুলতে। তাই কবিদের এই কবিত্বশক্তিকে অর্থাৎ কবিতাকে মানুষের মাঝে ছড়িয়ে দিতে হবে। ছোটকাগজ ‘স্রোত’ মানুষের মাঝে কবিদের কবিত্বশক্তি অর্থাৎ কবিতাকে মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য প্যারিসে এই মহান কাজটি করে যাচ্ছে। আমি ছোটকাগজ স্রোত সম্পাদককে ধন্যবাদ জানাই এই আয়োজনের জন্য। আমি আশা করব স্রোতের এই নিয়মিত সাহিত্য আসর যেন অব্যাহত থাকে।

আসরের শেষ পর্যায়ে সংগীত পরিবেশন করেন- সাইফুল ইসলাম। তারপর আপ্যায়নের মাধ্যমে আসর সমাপ্ত হয়।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: