রবিবার, ৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৩ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

প্যারিসে শ্রমিক গ্রুপের ব্যাতিক্রমী আয়োজন




বিশেষ প্রতিনিধি :

ফ্রান্সে ফ্রিতে কমিউনিটির মানুষের জন্যে বিভিন্নরকম সেবাদানকারী অর্গানাইজেশন ‘ফ্রান্সে বাংলাদেশি শ্রমিক গ্রুপ FBSG’ রবিবার প্যারিসে আয়োজন করেছিল এক ব্যতিক্রমী অনুষ্ঠানের। ইংরেজি নববর্ষের পূর্নমিলনী, ফ্রান্সে কর্মক্ষেত্রে সহযোগিতা ও চাকরি খুজে পেতে অবদান রাখা বাংলাদেশিদের মধ্য থেকে বাছাইকৃত ৫ জনকে সম্মাননা প্রদান, শ্রমিক গ্রুপের নতুন ওয়েবসাইট উম্মোচন, মনখুলে আড্ডা দেয়াসহ নানা আয়োজন ছিলো এতে। অনন্য এই আয়োজনে বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন।
শ্রমিক গ্রুপের পরিচালক আবু হাসান এবং সহ সাধারন সম্পাদক সাহেদ আহমদের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফ্রান্সের মূল ধারার রাজনীতিবিদ ও সলিডারিতে আজি ফ্রান্সে’র প্রেসিডেন্ট জনাব নয়ন এনকে। প্রধান বক্তা ছিলেন বিশিষ্ঠ ছড়াকার, লেখক ও সাংবাদিক লোকমান আহম্মদ আপন। বিশেষ অতিথি ছিলেন প্যারিস বাংলা প্রেসক্লাবের সভাপতি এনায়েত হোসেন সোহেল।

অতিথিরা তাদের আলোচনায় দীর্ঘদিন থেকে কমিউনিটির জন্যে কাজ করা শ্রমিক গ্রুপের বিভিন্ন রকম কাজের ভূয়সি প্রশংসা করেন। অতিথিরা বলেন- কমিউনিটির মানুষের জন্যে বিভিন্ন সেক্টরে ভালো কাজ করা মানুষদেরকে উৎসাহ দিতে এরকম সম্মাননা সত্যিই প্রশংসার দাবী রাখে। এরকম আয়োজন আমাদের কমিউনিটিকে এগিয়ে নিতে অনেক বড় সহায়ক ভূমিকা পলন করবে। উপস্থিত অতিথিরা সম্মাননাপ্রাপ্তদের হাতে তুলে দেন সম্মাননা ক্রেস্ট এবং বই। অতিথিরা উদ্বোধন করেন শ্রমিক গ্রুপের নতুন ওয়েব সাইটের। অনুষ্ঠানে জনপ্রিয় লেখক লোকমান আহম্মদ আপন নিজের লেখা অনেকগুলো বইয়ের একটি সেট শ্রমিক গ্রুপে প্রদান করেন এবং বই উপহার দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও সম্মাননাপ্রপ্তদেরকেও।

সম্মাননাপ্রাপ্তদের মধ্য থেকে বক্তব্য রাখেন আহমেদুল ইসলাম ইমরুজ, রাজু আহমেদ, তারিকুল, ইমরান আহমদ, খন্দকার পিন্টু। উনারা তাদের বত্তৃতায় অন্যকে কাজ পাইয়ে দেবার অভিজ্ঞতা শেয়ার করেন। এই সম্মাননা পেয়ে তাঁরা অনেক খুশি হয়ে বলেন – অন্যকে কাজ পাইয়ে দিয়ে আমরা সত্যিই খুব আনন্দপাই। দেশের প্রতি, কমিউনিটর মানুষের প্রতি দায়িত্ববোধ থেকেই আমরা অন্যকে কাজ দিয়ে উপকার করি। কিন্তু অন্যের এতো বড় উপকার করেও আমাদের অনেক খারাপ অভিজ্ঞতা আছে। কাজের জন্যে ফেসবুকের বিভিন্ন গ্রুপে পোষ্ট দিয়ে অনেকের বাজে কমেন্টস পাই। অন্যকে কাজ দিতে গিয়ে অনেকের কাছ থেকে আমাদেরকে অনেক গালিগালাজও শুনতে হয়। নিজের কমিউনিটির লোকজনকে কাজে নেয়ার কিছুদিন পর সেই লোকাটাই তার উপকারকারীর পেছনে লেগে যায়, উপকারকারীকে কাজচ্যুত করতে চায়, যা আমাদেরকে অনেক কস্ট দেয়। এসব তিক্ত অভিজ্ঞতার পরেও আমরা আমাদের মানবিক কাজ চালিয়ে যাবো। তাঁরা আরো বলেন- কাজের ক্ষেত্রে বাংলাদেশীদের অনেক সুনাম আছে। তাই অন্যের কাজের সমালোচনা না করে প্রত্যেকে যার যার অবস্থান থেকে কমিউনির মানুষের জন্যে সাধ্যমত কাজ করলে আমাদের কেউ বেকার থাকবেনা, আমাদের কমিউনিট অনেকদূর এগিয়ে যাবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থি ছিলেন মান্না সরকার, আইরিন আক্তার, রিতা আক্তার, জানে আলম, আনিসুল হক, তারিক রহমান, কামরুল ইসলাম, রাজা হাসান, আইয়ুব হাসান, সেলিম আহমেদ, রাজু আহমেদ, মোহাম্মদ মাসুম, ওয়াহিদুজ্জাম, মামুন আহমেদ শ্রমিক গ্রুপের উপদেষ্টা প্রকাশ চন্দ্র সরকার, দেলওয়ার হুসাইন, হুমায়ুন কবির শাকিল। সাধারন সম্পাদক তানিম হুসাইন, কোষাধক্ষ ফরহাদ আহমেদ, স্পোর্টস ক্যাপটেন এনামুল হক, কার্যকরী কমিটির সদস্য আব্দুল হান্নান, তানজিম আহমেদ, রিজু সরকার প্রমূখ।
উল্লেখ্য যে, ফ্রান্সে বাংলাদেশী শ্রমিক গ্রুপ নামে শ্রমিক গ্রুপ দীর্ঘদিন থেকে সম্পুর্ণ ফ্রিতে কমিউনিটির মানুষের জন্যে বিভিন্ন রকম সেবা প্রদান করে আসছে এবং নিজেদের মানবিক কাজ দিয়ে কমিউনিটির সকলের মাঝে গ্রহনযোগ্য একটি আস্থার জায়গা তৈরী করে নিতে সক্ষম হয়েছে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: