বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

Sex Cams

প্যারিসে বাংলাদেশীদের জন্যে সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ সেমিনার




লোকমান আহম্মদ আপন, বিশেষ প্রতিনিধি:

শনিবার বিকালে প্যারিসে অনুষ্ঠিত হয়েছে ফ্রান্সে বসবাসকারী বাংলাদেশীদের জন্যে সড়ক নিরাপত্তা বিষয়ক এক বিশেষ সেমিনার। সনসিবিলিসেশন আ লা সিকিউরিতে রোতিয়েখ (sensibilisation à la sécurité routière) শীর্ষক জনসচেতনতামূলক এই সেমিনারে অনলাইনে নিবন্ধন করা বেশ কয়েকজন বাংলাদেশী অংশগ্রহণ করেছেন। বিশেষ এই সেমিনারের আয়োজন করেছিল Solidarités Asie France-SAF (সলিডারিতে আসি ফঁখন্স-সাফ)।


সেমিনারে ফ্রান্স পুলিশের সঙ্গে সড়ক নিরাপত্তা বিষয়ে কাজ করা খ্যাতনামা এসোসিয়েশন উইমুভ (WIMOOV) এর একটি বিশেষজ্ঞ টিম উপস্থিত থেকে সবাইকে সড়কে নিরাপত্তা বিষয়ক বিভিন্ন দিক আলোকপাত করেন। সেমিনারটিতে উপস্থাপিত সড়ক নিরাপত্তা বিষয়ক প্রেজেন্টেশনগুলো উপস্থিত সকলের সুবিধার জন্যে ফরাসি ভাষার পাশাপাশি বাংলা ভাষায় উপস্থাপন করা হয়।

সেমিনার আয়োজন প্রসঙ্গে সাফ এর প্রেসিডেন্ট জনাব নয়ন এনকে বলেন- আমাদের বাংলাদেশী অসংখ্য মানুষ ডেলিভারিসহ নানা কাজে সড়কে যানবাহনে চলাচল করে থাকেন। সড়কে সঠিক নিয়ম কানুন এবং নিরাপত্তাজনিত সঠিক বিষয়গুলো জানা না থাকার কারনে প্রতিদিন অনেক দুর্ঘটনা ঘটছে। বিশেষ করে সড়কে ইদানিং বাংলাদেশীদের দুর্ঘটনা উদ্বেগজনকহারে বেড়ে গেছে। সড়কে দুর্ঘটনায় বাংলাদেশীরা নিয়মিত আহত নিহত হচ্ছেন। এ ব্যাপারে বাংলাদেশীদের মধ্যে সচেতনতা তৈরী করাই এই সেমিনারের মূল উদ্দেশ্য। তিনি জানান, ফ্রান্সে বাংলাদেশীদের জীবনমান উন্নয়নে সাফ এরকম আয়োজন অব্যাহত রাখবে।

সেমিনারে উপস্থিত উইমুভ’র (WIMOOV) ইল দ্য ফ্রান্স অ্যাক্টিভিটি ম্যানেজার Mélanie HUBERT, কোঅর্ডিনেটর Romane VIGNON যানবাহন চালানোর সময় নিজের নিরাপত্তা এবং সড়কের নিয়মনীতি বিশদভাবে ব্যাখা করেন। এছাড়া ফ্রান্সে ড্রাইভিং লাইসেন্সপ্রাপ্তি, সড়কে জরিমানা এবং নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন বিষয় ব্যাখা করেন ইয়াকুল আলী। সাফ’র সেচ্ছাসেবক সালাউদ্দিন ইরান, সদস্য ইসতিয়াক প্রমুখ উপস্থিত থেকে সেমিনারের বিভিন্ন বিষয় সমন্বয় করেন। সেমিনরার শেষে উপস্থিত সবেইকে শংসাপত্র প্রদান করা হয়।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: