বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

Sex Cams

ফরাসি প্রেসিডেন্ট নির্বাচন প্রথম দফা সম্পন্ন: এগিয়ে ইমানুয়েল ম্যাক্রোঁ




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স) :

অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মধ্য নিয়ে রবিবার সম্পন্ন হয়েছে ফরাসি প্রেসিডেন্ট নির্বাচন-২০২২-এর প্রথম দফার নির্বাচন।
প্রথম রাউন্ডের নির্বাচনে ২৮.৫০% ভোট পেয়ে এগিয়ে রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। নির্বাচনী এ লড়াই তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মারিন লো পেন ২৪.২০% ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন। রবিবার (১০ এপ্রিল) সকাল ৮ থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।
মূলত, ফরাসি প্রেসিডেন্ট নির্বাচন দুই ধাপে অনুষ্ঠিত হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় ২৪ এপ্রিল দ্বিতীয় রাউন্ডের ভোট অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দফার নির্বাচনে যিনি বিজয়ী হবেন তিনিই ১৩ মে ফ্রান্সের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। এবারের ভোটের লড়াইয়ে মোট ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে ৮জন পুরুষ ও ৪ নারী প্রার্থী।


প্রথম দফার নির্বাচনে এগিয়ে থাকা বর্তমান প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ একজন মধ্যপন্থী রাজনীতিক। তিনি রিপাবলিক অন দ্য মুভ পার্টি (।।) থেকে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার জন্য লড়াই করছেন। দেশটির পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন তা দেখার জন্য ২৪ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে।
সাধারণত দুই দফায় এ নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। যদি কোনো একজন প্রার্থী প্রথম দফার নির্বাচনে ৫০ শতাংশের বেশি ভোট না পান, তাহলে যে দু’জন প্রার্থী সবচেয়ে বেশি ভোট পাবেন এগিয়ে থাকবেন তারাই পরবর্তী ধাপে অর্থাৎ দ্বিতীয় রাউন্ডের নির্বাচনে অংশ নিবেন। প্রথম দফার নির্বাচনে যেহেতু কোন প্রার্থীই ৫০ শতাংশের বেশি ভোট পায়নি। সে হিসেবে ২৪ এপ্রিল অনুষ্ঠেয় দ্বিতীয় দফার নির্বাচনে ইমানুয়েল ম্যাক্রোঁ এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মারিন লা-পেন প্রতিদ্বন্দ্বিতা করবেন।
BFMTV সূত্র মতে- ২০২২ সালে ফ্রান্সে মোট ভোটার ৪ কোটি ৪৮ লাখ ৭০ হাজার। এবং মোট ভোট কেন্দ্র ৭১ হাজার।
উল্লেখ্য, ফরাসি নাগরিক হিসেবে ফ্রান্সে বাংলাদেশি বংশোদ্ভূত প্রায় ৫ হাজার ভোটার রয়েছেন।


ভোট প্রদান শেষে বাংলাটেলিগ্রাম’র সঙ্গে আলাপকালে বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসি নাগরিক কবি ও লেখক বদরুজ্জামান জামান বলেন, খুবই সুন্দর পরিবেশে সানন্দে আমি ভোটাধিকার প্রয়োগ করেছি।
স্বাধীনতা-সমতা-ভ্রাতৃত্বের এই দেশে মানবিক মর্যাদা আর সমধিকারে পাশাপাশি হিংসা-বিদ্বেষ, ধর্মান্ধতা ও সন্ত্রাসের বিরুদ্ধে মানুষ জেগে উঠুক এবং মানবিক হোক। একইসঙ্গে প্রত্যাশা করি-
প্রজন্মের জন্য লৌকিক এবং পরলৌকিক নিরাপদ ও মানবিক আবাসভূমি হোক।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: