মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

সিলেটে বন্যার্তদের মাঝে প্যারিসের যুব কাউন্সিলর নয়ন এনকে’র ত্রাণ বিতরণ




নিজস্ব প্রতিবেদকঃ
সিলেটে বন্যার্ত মানুষের সহযোগিতায় পাশে দাঁড়িয়েছেন ফ্রান্সের জনপ্রিয় সামাজিক এসোসিয়েশন সাফ’র প্রেসিডেন্ট বিশিষ্ট রাজনীতিক ও সমাজকর্মী নয়ন এনকে।
শুক্রবার (১ জুলাই) নয়ন এনকে’র ব্যক্তি উদ্যোগে সিলেটের কোম্পানিগঞ্জ এলাকায় বন্যাদুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়। আয়োজিত ত্রাণ কার্যক্রম সার্বিক তত্ত্বাবধানে ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী ও ফ্রান্স ল্যাংগুয়েজ ক্লাবের সমন্বয়ে গঠিত একটি স্বেচ্ছাসেবী দল।


নয়ন এনকেসহ স্বেচ্ছাসেবী টিম বন্যা দুর্গত এলাকার বিভিন্ন গ্রাম ঘুরে ঘুরে দেখেন এবং বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী পৌঁছে দেন। ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, পিয়াজ, আলু, লবন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ওরস্যালাইনসহ বিভিন্ন খাদ্য দ্রব্য।
ত্রাণ বিতরণ কার্যক্রমে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক মোঃ রিয়াদুল ইসলাম, আধুনিক ভাষা ইনস্টিটিউটের ফরাসি ভাষা কোর্সের শিক্ষার্থী ও শাবিপ্রবি’র ফ্রেঞ্চ ল্যাংগুয়েজ ক্লাবের সদস্য রওনক, শাকিল, জিবান, সোহেল, মাসুম ও হৃদয় প্রমুখ। এছাড়া বাংলাদেশ পুলিশের সার্জেন্ট মোঃ হামিদুর রহমানসহ কয়েজন পুলিশ সদস্য এ বিতরণ কার্যক্রমে সহযোগিতা প্রদান করেন।
সাফ’র প্রেসিডেন্ট নয়ন এনকে বলেন- সম্প্রতি আমি দেশে একটি কাজে এসেছি, এসময় সিলেট-সুনামগঞ্জ এলাকার বন্যা বিপর্যস্ত দেখে আমি খুবই ব্যথিত হয়েছি। তাই আমার ক্ষুদ্র সামর্থ্য নিয়ে বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি। আমাদের সঙ্গে এ কার্যক্রম বাস্তবায়নে কঠোর পরিশ্রম করেছেন শাবিপ্রবি’র একটি স্বেচ্ছাসেবী দল।
বিতরণ কার্যক্রমে সহযোগিতার জন্য শাবিপ্রবি’র স্বেচ্ছাসেবী দল ও তার সঙ্গে থাকা বোন দুলা আহমেদ ও বোনের স্বামী ফয়সাল আহমেদ সেতুকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের এই চেষ্টায় যদি কয়েকটি পরিবারের পাশে থাকতে পারি, সেবা দিতে পারি সেটাই হবে আমাদের সার্থকতা।
নয়ন এনকে’র প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা শিক্ষা ইন্সটিটিউটের সহকারি অধ্যাপক রিয়াদুল ইসলাম বলেন, সিলেটের এই দুর্যোগে তিনি এসে পাশে দাঁড়িয়েছেন নিঃসন্দেহে এটি একটি মানবিক ও প্রশংসনীয় উদ্যোগ।
তিনি বলেন, আমরা তার এ ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশ নিতে পেরে আনন্দিত এবং গর্বিত।
প্রসঙ্গত, ফ্রান্সপ্রবাসী নয়ন এনকে-এর বাড়ি মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলায়। পেশাগত জীবনে তিনি ফ্রান্সের একটি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে কর্মরত রয়েছেন।
এছাড়া নয়ন এনকে দীর্ঘদিন ধরে ফ্রান্সের ‘লা ফ্রন্সঁ আনসুমিজ’ নামক বামধারার রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত থাকার পাশাপাশি তিনি প্যারিস ইয়ূথ কাউন্সিলর এবং প্যারিসের এসন বিভাগের val d’Yerres Val de Seine-Seine-এর কাউন্সিলরের পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন কর্মকাণ্ডের সঙ্গে জড়িত রয়েছেন।
এছাড়া তিনি অভিবাসী ও প্রবাসীদের পাশে দাঁড়ানোর প্রত্যয়ে “সলিডারিতে অ্যাসি ফ্রঁস” (সাফ) নামক একটি এসোসিয়েশন প্রতিষ্ঠাতা করেন। প্রতিষ্ঠাকালীন থেকে অধ্যাবধি পর্যন্ত তিনি এ সংগঠনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। একইসঙ্গে তিনি প্যারিস যুব কাউন্সিলরদের অ্যাম্বাসেডরের দায়িত্ব পালন করছেন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: