শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে পর্তুগাল আ’লীগের মতবিনিময়




প্রবাস ডেস্ক :

পর্তুগালে সফররত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
এ উপলক্ষে পর্তুগাল আওয়ামী লীগের উদ্যোগে বৃহস্পতিবার (৩০ জুন) সন্ধ্যায় দেশটির রাজধানী লিসবনের স্থানীয় সিটি ওয়ার্ক রেস্টুরেন্টে এক সভার আয়োজন করা হয়।
পর্তুগাল আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেলওয়ার হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি বিশিষ্ট রাজনীতিক জহিরুল আলম জসিম।
সভার শুরুতে পররাষ্ট্রমন্ত্রীকে ফুল দিয়ে বরণ করে নেন পর্তুগাল আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং বন্দর নগরী পোর্তো শাখা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।


অনুষ্ঠানে বক্তারা পর্তুগাল প্রবাসীদের প্রাণের দাবি বাংলাদেশে একটি পর্তুগাল দূতাবাস চালুসহ পর্তুগালে বসবাসকারী প্রবাসীদের পাসপোর্টের সংশোধনের বিভিন্ন প্রতিবন্ধকতা নিরসন, বাংলাদেশ এয়ারপোর্টে ভোগান্তি এবং পর্তুগাল প্রবাসীরা লাশ দেশে পাঠানো বিষয়ে সরকারের সহযোগিতার বিষয়টি পররাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।
পররাষ্ট্রমন্ত্রী এ সময় প্রবাসীদের জন্য বিভিন্ন দাবির বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে বিষয়গুলো সমাধানের ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দেন। এছাড়া ঢাকায় পর্তুগালের দূতাবাস কিংবা কনস্যুলেট চালুর বিষয়ে পর্তুগাল সরকারের পররাষ্ট্রমন্ত্রীর সাথে শুক্রবার বৈঠকে জোরালো আবেদন জানাবেন বলে সবার প্রতি প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
সেই সাথে প্রবাসীদের সুরক্ষা নিশ্চিত করতে স্বাস্থ্য বিমা এবং ফিউনারেল বিমা করার বিষটি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।
এসময় পররাষ্ট্রমন্ত্রীর সফর সঙ্গী মেরিটাইম অ্যাফেয়ারস ইউনিটের সচিব রিয়ার এডমিরাল মো. খোরশেদ আলম (অব.), পর্তুগালে নিযুক্ত রাষ্ট্রদূত তারিক আহসান এবং দূতাবাসের প্রথম সচিব আব্দুল্লাহ আল রাজী দ্বিতীয় সচিব আলমগীর হোসেন উপস্থিত ছিলেন।
এছাড়া অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, পর্তুগাল আওয়ামী লীগের সহ-সভাপতি মিজানুর রহমান মোল্লা ও মহসিন হাবিব ভূঁইয়া, যুগ্ম-সাধারণ সম্পাদক ইমরান হোসেন ভুঁইয়া, সাংগঠনিক সম্পাদক জামাল ফকির, দপ্তর সম্পাদক জাকির হোসাইন, আওয়ামী লীগ নেতা জামাল উদ্দিন, পর্তুগাল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, সভাপতি শরিফুল ইসলাম, সহ-আইন বিষয়ক সম্পাদক ইসমাইল হোসেন জুয়েল, অর্থ বিষয়ক সম্পাদক আলিম উদ্দিন, যুবলীগ নেতা তানভীর আলম জনি ও অনুপম মেহেদী আনু ও ছাত্রলীগ নেতা আকরাম রেজা প্রমুখ।


প্রসঙ্গত, পর্তুগালের রাজধানী লিসবনে ১৪০টি দেশের সরকারের শীর্ষ পর্যায়ের নেতাদের অংশগ্রহণে ২৭ জুন জাতিসংঘের দ্বিতীয় মহাসাগর সম্মেলন ২০২২ শুরু হয়েছে। মূলত, সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহার এবং উদ্ভাবনী নতুন আধুনিক প্রযুক্তির মাধ্যমে সমুদ্র সংরক্ষণের কৌশলগত করণীয় নির্ধারণে জাতিসংঘের এটি দ্বিতীয় আয়োজন।
এতে সমুদ্র উপকূলবর্তী দেশ হিসেবে গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে বাংলাদেশেও অংশগ্রহণ করেছে।
সম্মেলনে বাংলাদেশের নেতৃত্ব প্রদান করার জন্য সরকারের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ৩০ জুন পূর্ণাঙ্গ অধিবেশনে বাংলাদেশের পক্ষে বিবৃতি প্রদান করতে পর্তুগাল সফর করেন। সফরকালে তিনি পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী জোয়াও গোমেজ ক্রাভিনহোর সাথে দ্বীপাক্ষিক বৈঠকে অংশ নেন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: