মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

আবর্জনা পরিস্কারে প্যারিসের রাস্তায় ‘সাফ’




শাবুল আহমেদ (প্যারিস) ফ্রান্স :

ফরাসিদের পাশাপাশি প্যারিসে বসবাসরত বাংলাদেশিদের অংশগ্রহণে বিশ্ব পরিবেশ পরিচ্ছন্নতা দিবস-২০২২ উদযাপন করা হয়েছে।
‘আমার এলাকা, আমার হাতেই হোক পরিষ্কার’ এই প্রতিপাদ্যে সামাজিক এসোসিয়েশন ‘সলিডারিতে অ্যাসি ফ্রঁস (সাফ)’র উদ্যোগে শনিবার দিনব্যাপি বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
এরই অংশ হিসেবে সকাল সাড়ে ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত প্যারিসের প্লাস জুল-জুফখা এলাকায় এক পরিবেশ পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়। সচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্বেচ্ছাসেবীরা একত্রিত হয়ে সড়কসহ মেট্রো স্টেশনে আবর্জনা পরিষ্কার করেন।


আয়োজিত এ পরিচ্ছন্নতা অভিযানে প্যারিসের বিভিন্ন শহর থেকে বিপুল সংখ্যক বাংলাদেশি সেচ্ছাসেবী অংশ নেন। এছাড়া প্যারিস-১৮ মেরির ডেপুটি মেয়র অঁজুমান সিসোকো ও ফ্রেডেরিক বাদিনা উপস্থিত থেকে সবাইকে ধন্যবাদ জানান।
এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সাফ’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট নয়ন এনকে, সেচ্ছাসেবী সদস্য জুলহাস সিদ্দিক, সালাউদ্দিন তারেক, হাসান এমডি মামুন, সালমান, এনটিভি প্রতিনিধি সাংবাদিক আবুল কালাম মামুনসহ বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ।


পরিচ্ছন্নতা অভিযান শেষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় বাসযোগ্য পৃথিবী গড়ার প্রত্যয়ে পরিবেশকে পরিচ্ছন্ন রাখার গুরুত্ব শীর্ষক আলাচনা করা হয়।
অনুষ্ঠানে অংশগ্রহনকারিদের মধ্যে সাফ’র পক্ষ থেকে ‘স্বেচ্ছাসেবক সনদ’ প্রদান করা হয়।
আয়োজক সংগঠন সাফ’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট নয়ন এনকে বলেন,
ফরাসিদের পাশাপাশি এখানে আমরা যারা প্রবাসী বাংলাদেশি রয়েছি, পরিবেশ ও প্রকৃতির সৌন্দর্য রক্ষা করা আমাদেরই দায়িত্ব। এজন্য বাংলাদেশি প্রবাসীদের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে আমাদের এই উদ্যোগ। তিনি বলেন, যেহেতু আমরা ফ্রান্সে আছি, তাই এখানকার নিয়মগুলো যেন সঠিকভাবে মেনে চলতে পারি সেজন্য সবাইকে সচেতন থাকতে হবে। তাছাড়া বিজ্ঞানীদের মতে- পরিবেশগত দিক দিয়ে বাংলাদেশ বিশাল ঝুঁকিতে রয়েছে। ফলে আগামীতে আমাদের অনেক সমস্যা হতে পারে।
নয়ন এনকে বলেন, এরকম ভালো উদ্যোগের মাধ্যমে আমরা জানান দিতে চাই- বাংলাদেশিরা যে এদেশে শুধু হোটেল রেস্তোরাঁয় কাজ করে তা নয়, পাশাপাশি এরকম অসংখ্য সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থেকে থাকে।
সংগঠনের সেচ্ছাসেবী সদস্য ফ্রান্সপ্রবাসী হাসান এমডি মামুন বলেন, মূলত- ‘একটা ভিন্ন পরিবেশ ভিন্ন কালচারে আমরা বসবাস করার জন্য অবশ্যই এখানকার সমাজের প্রতি আমাদের একটা দায়বদ্ধতা আছে।’ তিনি বলেন, ‘কেবল আমরা আমাদের জন্য না, আমাদের সমাজের প্রতি, পারিপার্শ্বিক অবস্থান সব মিলিয়ে সকল সামাজিক উদ্যোগে আমাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করা উচিত।’
সাফ’র প্রেসিডেন্ট নয়ন এনকে’র ভূয়শী প্রশংসা করে সেচ্ছাসেবী জুলহাস সিদ্দিক বলেন, আমি ফ্রান্সে নতুন এসেছি, এরকম একটি সুন্দর আয়োজনে সম্পৃক্ত হতে পেরে আমি খুবই আনন্দিত এবং গর্বিত। তিনি বলেন, এর আগে কোনো বাংলাদেশি এসোসিয়েশন এরকম উদ্যোগ নেয়নি। এসকল কার্যক্রম আমাদের আগামীর অনুপ্রেরণা হয়ে থাকবে।
প্রসঙ্গত, বিশ্বব্যাপি পরিবেশ রক্ষায় সচেতনতা বৃদ্ধির লক্ষে প্রতি বছর সেপ্টেম্বরের তৃতীয় শনিবার আয়োজন করা হয় বিশ্ব পরিচ্ছন্নতা দিবস।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: