রবিবার, ২৬ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

লন্ডনে সাংবাদিক ফয়সল মাহমুদের ‘Explore Beanibazar’ তথ্যচিত্রের প্রদর্শনী আজ




শাবুল আহমেদ :

হাজার বছরের গৌরব ও ঐতিহ্যের লালনভূমি পঞ্চখণ্ড তথা বিয়ানীবাজারের রয়েছে সুপ্রাচীন ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি।
বাঙালির বিভিন্ন ঐতিহাসিক আন্দোলন-সংগ্রামের পটভূমি এই বিয়ানীবাজারে বংশপরম্পরায় জন্ম নিয়েছেন পণ্ডিত রগুনাথ শিরোমনি, শ্রীবাস পণ্ডিত, মহেশ্বর ন্যায়লংকার, শহিদ বুদ্ধিজীবী ড. জিসি দেব, শহিদ মনু মিয়া, কমরেড অজয় ভট্টাচার্য, প্রমথ নাথ দাস, হাজী ছইদ আলী, মৌলানা একরাম আলী, কবি কৃষণাপ্রিয়া চৌধুরী, ইমদাদুর রহমান, মোবারক আলী, কথাসাহিত্যিক আকাদ্দস সিরাজুল ইসলাম ও নুরুল ইসলাম নাহিদসহ অসংখ্য গুণীজন।
শিল্প, সাহিত্য-সংস্কৃতি, শিক্ষা, রাজনীতি, সাংবাদিকতাসহ ঐতিহাসিক নানকার কৃষক বিদ্রোহ আন্দোলন, ৫২’র ভাষা আন্দোলন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্নক্ষেত্রে বিয়ানীবাজার তথা এই জনপদের মাটি ও মানুষের অবদান ঐতিহাসিকভাবে স্বীকৃত ও সমাদৃত।
প্রকৃতির নয়নাভিরাম বিয়ানীবাজার উপজেলার ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি নিয়ে বৃটেনবাসি প্রতিশ্রুতিশীল সাংবাদিক ফয়সল মাহমুদ সম্প্রতি নির্মাণ করেছেন ‘Explore Beanibazar’ নামে একটি তথ্যচিত্র। আজ রবিবার (২২ জানুয়ারি) সন্ধ্যা ৬ ঘটিকায় পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে আনুষ্ঠানিক এই তথ্যচিত্রটির প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। এছাড়া মেয়র, কাউন্সিলর, সাংবাদিকসহ বাঙালি কমিউনিটির বিভিন্ন পর্যায়ের বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন।
অনুষ্ঠেয় ‘Explore Beanibazar’ তথ্যচিত্রটি দেখার জন্য সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন তথ্যচিত্রের প্রযোজক ও পরিচালক বৃটেনবাসি সাংবাদিক ফয়সল মাহমুদ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: