রবিবার, ২৬ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোবিডি24 নিউজের দশকপূর্তিতে প্যারিসে জমকালো আয়োজন




নিজস্ব প্রতিবেদক:

প্যারিসের একটি অভিজাত হলে ১৪ মার্চ মঙ্গলবার ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে ইউরোবিডি24নিউজ এর ১ দশক পূর্তি উদযাপন অনুষ্ঠিত হয়েছে।
ইউরোবিডি24নিউজ এর সম্পাদক ইমরান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস প্যারিস-ফ্রান্সের প্রতিরক্ষা উপদেষ্টা মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম, সহ-সভাপতি মনজুরুল আহসান সেলিম, সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন কয়েস, সাংগঠনিক সম্পাদক সেলিম ওয়াদা শেলু, একুশে উদযাপন পরিষদের আহ্বায়ক সুব্রত ভট্টাচার্য শুভ, বিসিএফের সভাপতি এমডি নূর, সহ-সভাপতি মোজাম্মেল হেসেন, বিডি ফার্নিচার উবারভিলিয়ের চেয়ারম্যান মিয়া মাসুদ, আমি ভয়াজের ব্যাবস্থাপনা পরিচালক তানজিম হায়দার হোসেন, ওয়াক গ্রুপের চেয়ারম্যান আব্দুল আজিজ সহ আরও অনেকেই।

গণমাধ্যমটির প্রতিষ্ঠা বার্ষিকীতে সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন ফ্রান্স-বাংলা প্রেসক্লাবের সভাপতি সিনিয়র সাংবাদিক দেবেশ বড়ুয়া, ফ্রান্স বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি ফেরদৌস করিম আখঞ্জি, প্যারিস বাংলা প্রেস ক্লাবের সভাপতি শাহ্ সুহেল আহমদ, বাংলাটিভির ফ্রান্স প্রতিনিধি রাসেল আহমেদ, ডিবিসি নিউজের ফ্রান্স প্রতিনিধি ইকবাল মোহাম্মদ জাফর, পিবিটিভির হেড অব নিউজ এমসি রোমেল, ফ্রান্স দর্পনের নির্বাহী সম্পাদক নজমুল কবির এবং সাংবাদিক মোহাম্মদ আলী সহ ফ্রান্সে বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকবৃন্দ।

জাইমা নাঈম খন্দকারের প্রাণবন্ত উপস্থাপনায় বাংলাদেশ এবং ফ্রান্সের জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের মূল আনুষ্ঠানিকতায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন অনুষ্ঠানের সভাপতি ইউরোবিডি24নিউজের সম্পাদক ইমরান মাহমুদ। তিনি আগত সকল অতিথি এবং দর্শকদের ১দশক পূর্তির শুভেচ্ছা জানান। অনুষ্ঠানে উপস্থিত আমন্ত্রিত সকল অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

ফ্রান্স-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করা হয় অনুষ্ঠানে। অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ দূতাবাস প্যারিস-ফ্রান্সের প্রতিরক্ষা উপদেষ্টা বিগ্রেডিয়ার জেনারেল মিজানুর রহমান তার বক্তব্যে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। তিনি দুই দেশের বন্ধুত্বপূর্ণ কুটনৈতিক সম্পর্ক উন্নয়নে সরকারের পাশাপাশি ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের দায়িত্ব ও কর্তব্য নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

ফ্রান্সে বাংলাদেশী কমিউনিটি বিনির্মাণে অসামান্য অবদান রাখায় মরহুম শহীদুল আলম মানিক এবং মরহুম এস এইচ হায়দার হোসেনকে “ইউরোবিডি24নিউজ কমিউনিটি লাইফটাইম এচিভমেন্ট-২০২৩” এ ভূষিত করা হয় অনুষ্ঠানে।

বাংলাদেশী বংশোদ্ভূত মালিকানায় প্রতিষ্ঠিত শাহ্ গ্রুপ ও ওয়াক গ্রুপ ফ্রান্সে বাংলাদেশীদের জন্যে উল্লেখযোগ্য কর্মসংস্থান তৈরীতে বিশেষ অবদান রাখায় সফল উদ্যোক্তা হিসেবে “ইউরোবিডি24নিউজ কমিউনিটি এচিভমেন্ট-২০২৩” সম্মাননায় ভূষিত হয় গ্রুপ দুটি।

সাংস্কৃতিক পর্বে গান, নৃত্য ও কবিতায় উদযাপন করা হয় “অমর একুশে”, স্বাধীনতার ৫৩ বছর এবং বৈশাখে বাঙ্গালিয়ানা। সাংস্কৃতিক পর্বের সমন্বয়ক ছিলেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত ও আধুনিক গানের শিল্পী মৌসুমী চক্রবর্তী।

“আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি” – একুশের এই অমর গান দিয়ে শুরু হয় “সংস্কৃতিতে একুশ” পর্ব। মৌসুমী চক্রবর্তীর লীডে কোরাসে অংশ নেন অন্য শিল্পীরা সহ শিশু শিল্পীরা। এর পর পরিবেশিত হয় “আমরি বাংলা ভাষা এবং গ্রাম ছাড়া ঐ রাঙ্গামাটির পথে।” ইমতিয়াজ রনি ও মৌসুমী চক্রবর্তী দৈত কন্ঠে পরিবেশন করেন “আমি বাংলায় গান গাই”। শিল্পী পাপিয়া পাল টুকু পরিবেশন করেন “ভালো আছি ভালো থেকো আকাশের ঠিকানায় চিঠি লিখো”।

এরপর ঝুমা চাকমার লীডে কোরাস “স্বাধীন স্বাধীন দিকে দিকে” দিয়ে শুরু হয় সংস্কৃতিতে স্বাধীনতা পর্ব। শিল্পী লুবনা ইয়াসমিন চৌধুরী পরিবেশন করেন “একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতার”। “ভ্রোমর কইও গিয়া” গানটি পরিবেশন করেন শিল্পী উমা চন্দ দৃষ্টি। এরপর দলীয় কোরাসে পরিবেশিত হয় “তীর হারা ঐ ঢেউয়ের সাগর পাড়ি দেবোরে”। “বাংলা ছাড়ো” কবিতা পরিবেশন করেন আবৃত্তিকার সাইফুল। “বাংলাদেশের স্বাধীনতা লক্ষ প্রাণের দান” এই গানের সাথে নৃত্যে অংশ গ্রহণ করেন নৃত্য শিল্পী জি এম শরীফুল ইসলাম, দেবশ্রী চ্যাটার্জি ও ডোনা শাহা।

“বসন্ত বহিলো সখি কোকিলা ডাকিলোরে” এই গানের সাথে একক নৃত্য পরিবেশন করেন নৃত্য শিল্পী নোভা। “ছোট ছোট ঢেউ তুলি পানি” এ গানের সাথে নৃত্য পরিবেশন করেন নৃত্য শিল্পী জি এম শরীফুল ইসলাম, দেবশ্রী চ্যাটার্জি এবং ডোনা শাহ্। ব্যান্ড শিল্পী ইমতিয়াজ রনি ও তার দল পরিবেশন করেন কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুর “সেই তুমি কেনো এতো অচেনা হলে” গানটি।

সাংস্কৃতিতে বৈশাখ পর্বে “অচেনা বৈশাখ” এবং “এসো হে বৈশাখ ” এ দুটি গানের দলীয় কোরাস দিয়ে বৈশাখকে স্বাগত জানানোর মধ্য দিয়ে সাংস্কৃতিক পর্বের সমাপ্তি হয়

ইউরোবিডি24নিউজ এর ১০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরষ্কার প্রাদান করা হয় অনুষ্ঠানে। প্রতিযোগিতায় বিজয়ীরা এবং সকল অংশগ্রহণকারীরা প্রধান অতিথি বাংলাদেশ দূতাবাস ফ্রান্সে প্রতিরক্ষা উপদেষ্টা বিগ্রেডিয়ার জেনারেল মিজানুর রহমানের হাত থেকে ট্রফি গ্রহণ করেন।

“পিঠায় মিষ্টান্নে বাঙ্গালিয়ানা -অনুভবে বৈশাখ” পর্বে বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠা ও মিষ্টান্ন পরিবেশন ও প্রদর্শন করেন দেশী ফ্লেম ও রানু’স কিচেন।

ডিনার ও রিফ্রেশমেন্টে ছিলেন প্যারিসের সুস্বাদু খাবারের বিশ্বস্ত নাম “কাচ্ছি হাউজ”।

অনুষ্ঠানটির পাওয়ার্ড বাই স্পন্সর ছিলেন বিডি ফার্নিচার উবারভিলিয়ে, শাহ্ গ্রুপ এবং আমি ভয়াজ। সহযোগী স্পন্সর ছিলেন বিডি বস, ওয়াক গ্রুপ এবং বাংলা অটো স্কুল ও বাংলা অটো গ্যারাজ।

অনুষ্ঠানটির সার্বিক আয়োজনে ছিলেন প্রফেশনাল ইভেন্ট ম্যানেজম্যান্ট কোম্পানি “ইভেন্ট এক্সপার্ট ইন্টারন্যাশনাল”

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: