বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্স প্রেসিডেন্টের সংবর্ধনা পেলেন বাংলাদেশের মানবাধিকারকর্মী




নিজস্ব প্রতিবেদক:

গত ১৭ মার্চ ২০২৩, শুক্রবারে ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো প্যারিসের এলিসিয়ে প্রাসাদে সারা বিশ্ব থেকে আগত চৌদ্দ জন মানবাধিকারকর্মীকে সংবর্ধনা প্রদান করেন। বাংলাদেশের বিশিষ্ট মানবাধিকার আইনজীবী এবং জাস্টিসমেকার্স বাংলাদেশের প্রতিষ্ঠাতা শাহানুর ইসলাম ছিলেন তাদের একজন।
ফ্রান্স পররাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন বিষয়ক মন্ত্রী ক্যাথেরিন কলোনা, স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সচিব সোনিয়া ব্যাকস, ফ্রান্স মানবাধিকার এম্বাসেডর ডেলফিন বরিওন এবং ফ্রান্স শরণার্থী অভ্যর্থনা এবং একীকরণের জন্য আন্তঃমন্ত্রণালয়ের প্রধান অ্যালাইন রেগনিয়ার সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


অ্যাডভোকেট শাহানূর ইসলাম মেরিয়েন ইনিশিয়েটিভ ফর হিউম্যান রাইটস ডিফেন্ডার্স প্রোগ্রামে বাংলাদেশের প্রথম ও একমাত্র বিজয়ী হিসেবে এলিসি প্রাসাদে অনুষ্টিত সংবর্ধণা অনুষ্ঠানে আংশগ্রহণ করেন।
সংবর্ধনাকালে, অ্যাডভোকেট শাহানূর ইসলাম বাংলাদেশে দীর্ঘদিন যাবত ঘটে আসা জাতিগত, ধর্মীয়, সামাজিক ও যৌন সংখ্যালঘুদের বিরুদ্ধে বৈষম্যসহ ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে ফরাসি প্রেসিডেন্টের দৃষ্টি আকর্ষণ করেন।
তাছাড়া, আইন শৃংখলা রক্ষাবাহিনী কর্তৃক নির্যাতন, বিচার বহিঃভূর্ত হত্যা, বলপুর্বক গুম, সাংবাদিক ও মানবাধিকারকর্মীর প্রতি সহিংসতা, গণতন্ত্রের নামে স্বৈরতান্ত্রিক সরকার ব্যবস্থার ও আইনের শাসনহীনতার বিষয়ে আলোকপাত করেন।
মারিয়েন ইনিশিয়েটিভের অংশ হিসেবে অ্যাডভোকেট শাহানূর ইসলাম বাংলাদেশে মানবাধিকার লংঘনের বিরুদ্ধে লড়াই এবং ফ্রান্সে অবস্থানরত বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী, রিফুইজি ও নন-ইমিগ্রান্ট অবৈধ বসবাসকারীদের মানবাধিকার উন্নয়নে কাজ করার উদ্দেশ্যে ফ্রান্সে একটি অলাভজনক সংস্থা প্রতিষ্ঠা করার পরিকল্পনার কথা ফ্রান্স প্রেসিডেন্টের সামনে উপস্থাপন করেন।
অ্যাডভোকেট শাহানূর ইসলাম ফ্রান্স প্রেসিডেন্টকে সকলের জন্য ন্যায়বিচার ও মানবাধিকারের লড়াইয়ে সার্বিক সহায়তা প্রদান প্রদান এবং একজন মানবাধিকারকর্মী হিসাবে প্রতিটি মানুষের সাথে সমমর্যাদা ও সমসম্মানে প্রদর্শণ নিশ্চিত করতে ফ্রান্স প্রেসিডেন্টকে একসাথে কাজ করার আহ্বান জানান।
এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, গত ১০ ডিসেম্বর ২০২১ সালে প্রথম বারের মত এলিসি প্রাসাদে ফ্রান্স প্রেসিডেন্ট মেরিয়েন ইনিশিয়েটিভ ফর হিউম্যান রাইটস ডিফেন্ডার্স নামক কার্যক্রমন শুরু করেন। উক্ত কার্যক্রমের অংশহিসেবে মানবাধিকার সংরক্ষণ ও উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখায় প্রতি বছর সারা বিশ্ব থেকে ১৫ জন মানবাধিকারকর্মীকে নির্বাচন করা হয়।
গত ১৭ জানুয়ারী ফ্রান্স প্রেসিডেন্ট এলিসি প্রাসাদ থেকে তার অফিসিয়াল টুইটারে ভিডিও ভাষনের মাধ্যমে ২০২৩ সালের মেরিয়েন ইনিশিয়েটিভ ফর হিউম্যান রাইটস ডিফেন্ডার্স প্রোগ্রামের উদ্বোধন করেন।
অ্যাডভোকেট শাহানূর ইসলাম ২০২৩ সালের মেরিয়েন ইনিশিয়েটিভ ফর হিউম্যান রাইটস ডিফেন্ডার্স কার্যক্রমে বিজয়ী হিসেবে বর্তমানে ফ্রান্সে অবস্থান করছেন।
তিনি আগামী জুন পর্যন্ত ফ্রান্সে অবস্থান করে জাতীয় ও আন্তর্জাতিক মানবাধিকার আইন সম্পর্কে বাস্তব প্রশিক্ষন গ্রহণ করবেন। তাছাড়া, তিনি সায়েন্সপো বিশ্ববিদ্যালয়ে মানবাধিকার আইনে উচ্চ্বতর শিক্ষা গ্রহণ করবেন।
পাশাপাশি, তিনি ফ্রান্সের এসাইলাম, রিফিউজি, ইমিগ্রেশন, পরিবার একত্রীকরণ ও পূনঃএকত্রীকরণ, নন-প্রোফিট এ্যাসোসিয়েশন ম্যনেজমেন্ট বিষয়ে নিবির প্রশিক্ষন গ্রহণ করবেন।
এ বছর অ্যাডভোকেট শাহানূর ইসলামের সাথে আফগানিস্থান, বাহরাইন, ক্যামেরুন, কলম্বিয়া, ইরাক, ইরান, মালি, উগান্ডা, পেরু, রাশিয়া, এল সালভাদর, সিরিয়া এবং ভেনিজুয়েলা থেকে মানবাধিকার কর্মী সমগ্র বিশ্বকে প্রতিনিধিত্ব করছে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: