সোমবার, ১৭ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

বাংলা কবিতার ফরাসী অনুবাদ নিয়ে ঢাকায় কবিতা সন্ধ্যা




রাকিবুল ইসলাম, ঢাকা থেকে:

ফ্রান্স প্রবাসী সাংস্কৃতিক সংগঠক হাসনাত জাহানের ফরাসী ভাষায় অনুবাদকৃত কিছু বাংলা কবিতা ও গান নিয়ে ঢাকা আলিয়ঁস ফ্রঁসেজে গত ২১ মার্চ ২০২৩, মঙ্গলবার সন্ধ্যায় একটি কবিতার অনুষ্ঠান আয়োজন করা হয়। “Bangla Lyrics with a french fragrance” (ফরাসী সৌরভে বাংলা কথামালা) এই শিরোনামে অনুষ্ঠানে বাংলা কবিতার আবৃত্তি ও ফরাসী অনুবাদ পরিবেশন করা হয়।


হাসনাত জাহান আগাগোড়া একজন সংস্কৃতিমনা মানুষ। দীর্ঘ প্রায় ৪৫ বছর ধরে বাস করছেন সুদুর ফ্রান্সের প্যারিসে। দেশ থেকে দুরে থাকলেও হৃদয়ের গহীনে পরম মমতার সাথে ধারণ করেন লালন করেন বাংলাদেশের সংস্কৃতি এবং ঐতিহ্যকে। ফরাসি ভাষায় শিক্ষকতার পাশাপাশি ওতোপ্রতোভাবে জড়িয়ে আছেন প্যারিসে বাঙ্গালীদের বিভিন্ন সংগঠন ও কর্মকান্ডের সাথে। বাংলা শিল্প সাহিত্যকে ফরাসি ভাষাভাষিদের কাছে তুলে ধরার জন্য কাজে লাগিয়েছেন তাঁর ফরাসি ভাষার দক্ষতাকে, অনুবাদ করেছেন বাংলা কবিতা ও গান। তারই কিছু উপস্থাপন করা হয় অনুষ্ঠানে।

কবিতা সন্ধ্যাটি চমৎকার ভাবে সঞ্চালনা করেন লতিফা জামান। অনুষ্ঠানে হাসনাত জাহান কর্তৃক ফরাসীতে অনুবাদকৃত যে সব বাংলা গান ও কবিতা অনুবাদসহ পরিবেশিত হয়: আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো, কবি জসিমউদ্দিনের “একুশের গান”, কবি জীবনানন্দ দাশের “তোমরা যেখানে সাধ চলে যাও”, কবি মাইকেল মধুসুদন দত্তের “কপোতক্ষ নদ”, কবি রুদ্র মুহম্মদ শহীদউল্লাহর “কনসেনট্রেশন ক্যাম্প”, তোমাকে পাওয়ার জন্য স্বাধীনতা/কবি শামসুর রাহমান । অনুষ্ঠানে কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতাটির বাংলায় আবৃত্তি এবং প্রয়াত জাহাঙ্গীর তারেক কর্তৃক এর ফরাসীতে অনুবাদ পরিবেশিত হয়। গান পরিবেশন করেন ছায়ানট ও সুরের ধারার শিক্ষার্থী সমন্বিতা বর্দ্ধন ভূমি। বাংলায় কবিতা আবৃত্তি করেন আবৃত্তিকার নূৎফা বিনতে রব্বানী। ফরাসী ভাষায় অনুবাদ পরিবেশন করেন আলিয়ঁস ফ্রঁসেজ এর শিক্ষক, অনুবাদক এবং ভাষান্তর হিসেবে কর্মরত আকবর উদ্দীন আহমেদ মিলন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সামাজিক ও সাংস্কৃতিক কর্মী মেহজাবীন রহমান, বাংলা ভাষার উপর গবেষণা ও শিক্ষকতার কাজে নিয়োজিত Jérémie Codron এবং হাসনাত জাহান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন কবি জাহিদুল হক, কবি দিলারা হাফিজ ও সাংস্কৃতিক সংগঠক রাকিবুল ইসলাম।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: