সোমবার, ৪ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ২১ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

প্যারিসে সাফ’র উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন




প্রবাস ডেস্ক :

গভীর শ্রদ্ধা-ভালোবাসা ও বর্ণিল আয়োজনে শিল্প-সাহিত্য, সংস্কৃতির তীর্থভূমি প্যারিসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে।
দিবসটি উদযাপন উপলক্ষে ফ্রান্সে অভিবাসীদের নিয়ে কাজ করা অন্যতম সামাজিক এসোসিয়েশন সলিডারিটি আঁজি ফ্রান্স (সাফ)’র উদ্যোগে প্যারিসের অদূরে আলফোর্টভিলে এ্যাগনেস খনোপোস্ট নামক স্থানে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।


আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাফ’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট এন কে নয়ন, ফরাসি সংস্থা সিয়াসিফ প্রেসিডেন্ট হাওয়া, জয়নাবসহ সংগঠনের বিভিন্ন সদস্যবৃন্দ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফরাসি সাংবাদিক এবং একজন রাজনীতিবিদ। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিটির বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ, সাফ’র স্বেচ্ছাসেবক সোনিয়া, মামুন, শাহীন, রোমান, আফসানা, মনি ও আব্দুল হান্নান প্রমুখ। বাংলাদেশের জাতীয় সংগীত বাজিয়ে অনুষ্ঠানের শুরু করেন সাফ এর প্রেসিডেন্ট এন কে নয়ন। তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী দেশে–প্রবাসে সবাইকে শ্রদ্ধাভরে স্মরণ করে স্বাগত বক্তব্যে রাখেন। সাফ’র প্রেসিডেন্ট এন কে নয়ন ফরাসিদের মাঝে বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামী ইতিহাস সংস্কৃতি তুলে ধরেন বলেন- স্বাধীনতা দিবস অনেকভাবে পালন করে বিভিন্ন অ্যাসোসিয়েশন কিন্তু সাফ তাদের থেকে ভিন্ন কারণ সাফ এর সকল সদস্য সকালে খরনপোস্টের সামনে উপস্থিত হন এবং সারাদিন ওইখানে রান্নাবান্না করেন এবং ইফতার বানান খরনপোস্টে কাজ করা আন্দোলনকারীদের জন্য দুঃখজনক বিষয় হচ্ছে যে তীব্র ঠান্ডা এবং গরম উপেক্ষা করে তারা ১৬ মাস যাবত আন্দোলন করছে কাগজ পাওয়ার অধিকারের জন্য যেহেতু তারা কাগজ বিহীন তাদের আন্দোলনে সমর্থন যোগাতে সাফ সাফের এই উদ্যোগ। এছাড়াও সাফ বাংলাদেশের সংস্কৃতি ইতিহাস ফরাসি এবং আফ্রিকানদের অংশীদারিত্ব করেন। উক্ত অনুষ্ঠানের শেষে সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে খাদ্য বিতরণ করেন সাফ এর প্রেসিডেন্ট এবং স্বেচ্ছাসেবকরা এ ধরনের ভিন্ন ধর্মীয় উদ্বেগ সাফের পক্ষ থেকেই প্রথম নেয়া হয়।
অনুষ্ঠানে অংশগ্রহণকারী সাফ এর স্বেচ্ছাসেবক হাসান এমডি মামুন তার অনুভূতি জানতে চাওয়া হলে বলেন যে, যদিও আমি দেশের মাটিতে বিভিন্ন সময় স্বাধীনতা অনুষ্ঠান অংশগ্রহণ করেছি কিন্তু বিদেশের মাটিতে এই প্রথম ফরাসি এবং সুবিধাবঞ্চিতে মানুষের সাথে আমাদের স্বাধীনতা সংগ্রামী ইতিহাস ভাগাভাগি করতে পেরে অত্যন্ত আনন্দ অনুভূতি প্রকাশ করছি যা বলে ব্যক্ত করা যাবে না এ বছরের ন্যায় প্রতিবছর যেন আরো বড় পরিসরে আয়োজন করা হয় তার জন্য সাফ এর প্রেসিডেন্ট এন কে নয়ন কে নয়নকে অনুরোধ করেন।
এবং অনুষ্ঠান শেষে নয়ন কে কৃতজ্ঞতা জানান- সাফ এর সকল সদস্য, স্বেচ্ছাসেবকদের এবং যারা অনুষ্ঠানটি সফল করতে সহযোগিতা করেছেন মোঃ হায়দার হোসেন, জিল্লুর রহমান, আরিফ ফরহাদ, আবিদ, সোনিয়া, তাওহিদ, শাম্মি, শাহিন, শিমুল, রিমা এবং সিএসিফের সদস্যদের।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: