মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসে ” জাতীয় বাজেটে প্রবাসীদের প্রত্যাশা ” শীর্ষক আলোচনা অনুষ্ঠিত




ফ্রান্স প্রতিনিধি :

গতকাল সোমবার দুপুরে ফ্রান্সের রাজধানী প্যারিসে এক হলরুমে ইউরো বাংলা প্রেসক্লাব কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ” জাতীয় বাজেটে প্রবাসীদের প্রত্যাশা ” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সংগঠনের কেন্দ্রীয় সভাপতি, আর টিভি ফ্রান্স প্রতিনিধি তাইজুল ফয়েজ এর সভাপতিত্বে যুগ্ম সাধারণ সম্পাদক কবি সুহেল আহমদের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আয়ারল্যান্ডে কর্মরত চিকিৎসক, সংগঠনের উপদেষ্টা ডাক্তার জিন্নুরাইন জায়গীরদার,প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি অ্যাসোসিয়েশন ফ্রান্সের সভাপতি চৌধুরী সালেহ আহমদ,বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফ্রান্স বাংলা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক অপু আলম, একুশে উদযাপন পরিষদ ফ্রান্সের সদস্য সচিব এমদাদুল হক স্বপন,লিগাল এইড এর সভাপতি এম এ আজাদ, বিকশিত নারী সংস্থার সভাপতি সৈয়দা তৌফিকা সাহেদ,বিশিষ্ট সমাজসেবক হোসেন সিদ্দিকী। বাজেটের প্রত্যাশা শীর্ষক আলোচনা অংশ নেন লুডুভিক বাংলা বিভাগের প্রধান এম আলী চৌধুরী, ইউরো বাংলা প্রেসক্লাব কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য পরিবেশবাদী সাংবাদিক শেখ এমরান, ফ্রান্সের সভাপতি এটিএন বাংলা (ইউকে) ফ্রান্স প্রতিনিধি, উইমেন আই ফ্রান্স প্রতিনিধি তাজ উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক ময়নুল হক, আলী হোসেন, ওভার ভিলা জাতীয় মসজিদের খতিব হাফিজ জিল্লুর রহমান, ইউরো ফোকাস ফ্রান্স প্রতিনিধি মহিউদ্দিন নিশু, খান দিলওয়ার,শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন খান আরজু, অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাহাউদ্দিন,রাজনীতিবিদ শাহেদ আহমদ, আব্দুর রব, আব্দুল আজিজ, সেলিম পাটোয়ারী, করিম উদ্দিন আকঞ্জি, সুমন বড়ুয়া। বাবু সুরঞ্জিত,ঢালি দ্বীপ। বক্তারা বলেন দেশের প্রধান আয়ের উৎস হচ্ছেন প্রবাসীরা অথচ তাদের জন্য কোন বরাদ্দ নেই এটা কি হতে পারে।
বর্তমানে বিশ্বের আনাচে-কানাচে বাংলাদেশের প্রায় দেড় কোটি প্রবাসী আছেন। অর্থনৈতিক চালিকাশক্তি হিসেবে বিবেচিত রেমিট্যান্স যোদ্ধাদের জন্যে আসন্ন বাজেটে সময়োপযোগী সুযোগ-সুবিধা দিতে হবে।
গত অর্থবছরে মোট বাজেটের শূন্য দশমিক ২২ শতাংশ ছিল প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের জন্য যা ওই অর্থবছরে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের চেয়ে মাত্র শূন্য দশমিক ৪৬ শতাংশ বেশি। চলতি অর্থবছরের চিত্রও একই। এ অর্থবছরে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের জন্য বাজেট মোট বাজেটের মাত্র শূন্য দশমিক ১৫ শতাংশ। আর বাজেটে এ পুরো অর্থই খরচ হয় মন্ত্রণালয়ের নিজস্ব খরচের খাতে। এ ক্ষেত্রে অভিবাসীদের জন্য ব্যয় নেই বলে চলে।

জাতীয় বাজেটে প্রবাসীদের প্রত্যাশা দীর্ঘমেয়াদি প্রবাস ফেরত কর্মীদের সরকারি পেনশন চালু ও প্রবাসে থাকা কর্মীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য স্বাস্থ্য বিমার পরিকল্পনা, প্রবাসে মৃত প্রবাসীদের লাশ আনয়নে সরকারি বাজেট, প্রবাসে চাকরিচ্যুত ও আহত কর্মীদের আইনি সহায়তা দেওয়ার লক্ষ্যে বাজেটে বরাদ্দ রাখা, স্বল্প আয়ের প্রবাসীদের জন্যে বিশেষ সঞ্চয় প্রকল্প চালু, প্রবাসীর সন্তানদের লেখাপড়ার জন্য শিক্ষাবৃত্তির পাশাপাশি বিভিন্ন শহরে স্বল্প ব্যয়ের ছাত্রাবাস নির্মাণ, চলমান আয়কর আইন সংশোধন করে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ওপর পরিবারের সদস্যদের আয়কর ও প্রবাসীদের অবসরকালীন সঞ্চয়ের ওপর আয়কর মওফুক, দেশের বাইরে কর্মীদের শিক্ষা ও দক্ষতা বৃদ্ধিতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় স্থাপন, কমিউনিটির উন্নয়নে মিশন কেন্দ্রিক অডিটোরিয়াম ও লাইব্রেরি নির্মাণের জন্যে নতুন বাজেটে বরাদ্দ দিতে হবে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: