মঙ্গলবার, ২১ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে ‘বাংলাদেশিদের নিরাপত্তা ঝুঁকি ও কমিউনিটির করণীয়’ শীর্ষক সংলাপ




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স) :

ফ্রান্সে ‘বাংলাদেশিদের নিরাপত্তা ঝুঁকি ও কমিউনিটির করণীয়’ শীর্ষক আর্টিস্ট আন্ট ফ্রান্স দর্পণ সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (২৪ জুন) বিকালে প্যারিসের একটি অভিজাত রেস্তোরাঁয় এ সংলাপ অনুষ্ঠিত হয়।
আয়োজিত সংলাপে প্যানেল আলোচকবৃন্দ বলেন, প্রবাসীদের নিরাপত্তার জন্য সচেতনতার বিকল্প নেই। ফ্রান্স ভাষা আয়ত্ত না করার কারণে কোন হামলার শিকার হলে প্রথম দিকে পুলিশের কাছে কোন প্রতিকার পাওয়া যায় না। বিগত ৫ বছরে ৪ জন বাংলাদেশি হত্যা এবং অসংখ্য বাংলাদেশি হামলার শিকার হয়েছেন। গতবছর সোহেল রানা এবং গত মে মাসে আবুল খায়ের চৌধুরী নামের এক বাংলাদেশিকে হত্যা করা হয়েছে। এরকম ঘটনার প্রতিকারের জন্য ঐক্যবদ্ধ হতে হবে কমিউনিটিকে। একইসঙ্গে  সিনিয়র ও দ্বিতীয় প্রজন্মের তরুণদের এগিয়ে আসতে হবে। এছাড়া ফ্রান্সে সকল বাংলাদেশি  সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক সংগঠন গুলো ঐক্যবদ্ধ হতে হবে।  আলোকচকবৃন্দ আরো বলেন, ফ্রান্সে বাংলাদেশি কমিউনিটির অন্যতম একটি অংশ সাংবাদিকরা। সাংবাদিকদের ঐক্যবদ্ধ থাকতে হবে। আর যারা সাংবাদিকতার নাম ভাঙ্গিয়ে হলুদ সাংবাদিকতা করছে তাদেরকে সামাজিক ভাবে বয়কট করতে হবে।
ফ্রান্স দর্পণ পত্রিকার নির্বাহী সম্পাদক ফেরদৌস করিম আখঞ্জীর সঞ্চালনায় ও প্রকাশক শাহাদাত হোসেন সাইফুলের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংলাপে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বৃহত্তর কুমিল্লা জনকল্যান সমিতি ফ্রান্সের প্রেসিডেন্ট শাহিন আরমান চৌধুরী, সলিডারিটি আজি ফ্রান্সের প্রেসিডেন্ট নয়ন এন কে, লিগ্যাল এইড ফ্রান্সের প্রেসিডেন্ট এ, এম আজাদ, আইসা’র প্রেসিডেন্ট উবায়েদুল্লাহ কয়েস, প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি শাহ সুহেল আহমদ।
সংলাপের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক মো. নজমুল কবির। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ডিবিসি চ্যানেলের ফ্রান্স প্রতিনিধি ইকবাল মোহাম্মদ জাফর, প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার ফ্রান্স প্রতিনিধি শাবুল আহমেদ ও সাংবাদিক মাসুদ আহমেদ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: