রবিবার, ২৬ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসে ‘ফ্রাঙ্কো-বাংলা সামার ফেস্ট’ উপলক্ষে ‘মিট দ্য প্রেস’




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স)

ফ্রান্সে বসবাসরত বাংলাদেশিদের মাঝে দেশীয় সংস্কৃতি ছড়িয়ে দেওয়ার প্রয়াস নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ফ্রাঙ্কো-বাংলা সামার ফেস্ট-২০২৩।’
রবিবার (৩ সেপ্টেম্বর) সামাজিক সংস্থা অফিওরা ও বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠান শাহ গ্ৰুপের যৌথ উদ্যোগে
ফ্রান্সের বাংলাদেশি অধ্যুষিত এলাকা প্যারিসের উপকণ্ঠ সার্সেল ক্রিকেট গ্ৰাউন্ডে এ ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে সোমবার দুপুরে সার্সেল ক্রিকেট গ্ৰাউন্ডে স্থানীয় গণমাধ্যমকর্মীদের সঙ্গে এক ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, অফিওরা’র কর্ণধার কৌশিক রাব্বানী, শাহ গ্ৰুপের প্রধান সাত্তার আলী সুমন ও আয়োজক কমিটির সহযোগী আমজাদ সান্ধু।

আয়োজকরা জানান, ইউরোপের সর্ববৃহৎ এ বাংলাদেশি ফেস্টিভ্যাল এবং কনসার্টে সঙ্গীত পরিবেশ করবেন বাংলাদেশের কিংবদন্তি গায়ক হাসান এর ব্যান্ড আর্ক, বর্তমান সময়ের জনপ্রিয় ব্যান্ড ওয়ারফেজ, তরুণ শিল্পী ঐশী ও তার ব্যান্ড, প্যারিসের সংগীত শিল্পী শান্ত, ফরাসি ব্যান্ড ও দ্য রক, ফ্লক গানের ব্যান্ড মৃত্তিকা ও প্যারিসের স্থানীয় ব্যান্ড অসমাপ্ত এবং ডিজে পারভেজ। আয়োজিত এই ফেস্টিভ্যালে দর্শকদের জন্য লটারির মাধ্যমে ৩টি উপহার প্রদান করা হবে, যেখানে পুরস্কার হিসেবে থাকবে একটি বিএম ডাব্লিউ গাড়ি, একটি সোনার নেকলেস, একটি বিমান টিকিট। আয়োজিত ‘ফ্রাঙ্কো-বাংলা সামার ফেস্ট’-এ আমন্ত্রিত অতিথি হিসেবে অন্যান্যদের মধ্যে উপস্থিত থাকবেন সারসেল স্যু প্রিফেকচারের প্রেফেট, সার্সেল স্যু প্রিফেকচারের সাংস্কৃতিক কর্মকর্তা, ফারসি পার্লামেন্টের ২ জন এমপি, স্তা শহরের মেয়র ও কাউন্সিলরা সারসেল শহরের মেয়র ও কাউন্সিলরা, ববিনি শহরের মেয়র।

রবিবার, দুপুর ২টা থেকে রাত ১০ টা পর্যন্ত চলবে এ উৎসব। আয়োজকদের মতে- বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলোর জনপ্রতিনিধিদের উপস্থিতি ফরাসি সমাজে বাঙালি সংস্কৃতি উপস্থাপনে সহায়ক ভূমিকা পালন করবে।
রাব্বানী খান বলেন, ফ্রান্সে বেড়ে উঠা বাংদেশি নতুন প্রজন্মকে দেশীয় সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেওয়ার প্রয়াস নিয়েই মূলতঃ আমাদের এই আয়োজন। ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখতে তিনি সাংবাদিকদের সার্বিক সহযোগিতা কামনা করেন।
সাত্তার আলী সুমন বলেন, ফ্রান্স তথা ইউরোপে অবস্থিত বাংলাদেশিদের বিনোদনের পাশাপাশি এদেশে বাংলাদেশিদের অস্তিত্ব প্রকাশে ফ্রাঙ্কো-বাংলা সামার ফেস্ট আগামীর পাথেয় হয়ে থাকবে।
আয়োজিত ‘মিট দ্য প্রেসে’ উপস্থিত ছিলেন, ফ্রান্সের বাংলাদেশি বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: