শনিবার, ২২ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে বাংলাদেশি মালিকানাধীন ‘দেশি অটো ইকোল’র’ উদ্বোধন




নিজস্ব প্রতিবেদক:

‘সহজ, দ্রুত ও নিরাপদ’ স্লোগান নিয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসের নিকটবর্তী লাকর্নভ-এ বাংলাদেশি মালিকানাধীন ড্রাইভিং প্রশিক্ষণ বিষয়ক প্রতিষ্ঠান “দেশি অটো ইকোল”র উদ্বোধন হয়েছে। এ উপলক্ষে রবিবার (২৭ আগস্ট) বিকালে প্রতিষ্ঠানের নিজস্ব কার্যালয়ে এক বর্ণিল অনুষ্ঠানের আয়োজন করা হয়।
দেশী অটো ইকোল’র ফাউন্ডার ও সিইও ইয়াকুব আলী প্রধানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আমন্ত্রিত অতিথি ছিলেন, বাংলাদেশ এসোসিয়েশন ফ্রান্সের সভাপতি চৌধুরী সালেহ আহমদ, সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন কয়েছ, ফ্রান্স আওয়ামী লীগের উপদেষ্টা মিজান চৌধুরী মিন্টু, ফ্রান্স আওয়ামী লীগের সহসভাপতি শুভ্রত ভট্টাচার্য শুভ, ফ্রান্স আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফয়ছল উদ্দিন, সলিডারিতে আঁজি ফ্রান্স (সাফ)’র প্রেসিডেন্ট নয়ন এনকে, এ্যাসাইলাম এন্ড ইমিগ্রেশন সলিউশন সংস্থা (আইছা)’র প্রেসিডেন্ট উবায়দুল্লাহ কয়েছ, উদ্বোধনী প্রতিষ্ঠানের ভাষা শিক্ষা বিভাগ দেশী প্রফ এর শিক্ষক সাইদ, প্যারিস মহানগর আওয়ামী লীগের সভাপতি খান সাইফুল, সহসভাপতি আমিনুল ইসলাম ফারুক।

প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি শাহ সুহেল আহমদ ও সাধারণ সম্পাদক রাসেল আহমেদের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে কমিউনিটির সর্বস্তরের নেতৃবৃন্দ ফিতা কেটে শুভ উদ্বোধন করেন।
আলোচনা পর্বের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও দোয়া পরিচালনা করেন এমসি ইন্সটিটিউটের প্রিন্সিপাল মাওলানা বদরুল বিন হারুন।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলা অটো ইস্কুলের স্বত্বাধিকারি হোসেন সালাম রহমান, বিডি মুবেল এর স্বত্বাধিকারী মাসুদ আহমেদ, বাংলাদেশ ফার্নিচারের স্বত্বাধিকারী বিএম সেলিম রেজা, বাংলা অটো গ্যারেজের পরিচালক শরিফ রহমান,এইড পয়েন্টের সিইও ফয়ছল মাহমুদ, ফ্রান্স ছাত্রলীগের সাবেক সভাপতি আশরাফ ইসলাম, ছাতক দোয়ারা জনকল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি মনওয়ার ইসলাম মুজাহিদ, বিকশিত নারী সংঘের সভাপতি তওফিকা শাহেদ, দেশী অটো ইকোল’র প্রেসিডেন্ট আলী খালিদ, দেশী প্রফ’র শিক্ষক তাসফিক চৌধুরী ও হাশেম মাহাবুব।


সাংবাদিকদের পক্ষে বক্তব্য রাখেন, ইউরো-বিডি টুয়েন্টিফোর নিউজের সম্পাদক ইমরান মাহমুদ, ফ্রান্স-বাংলা প্রেসক্লাবের সভাপতি দেবেশ বড়ুয়া, সাধারণ সম্পাদক মাম হিমু, সময় টিভির ফ্রান্স প্রতিনিধি লুৎফুর রহমান বাবু, প্যারিস-বাংলা প্রেসক্লাবের সাবেক আহবায়ক আবুল কালাম মামুন, এনটিভি ইউরোপের ফ্রান্স বুরো প্রধান নয়ন মামুন, ইউরো-বাংলা প্রেসক্লাবের কেন্দ্রীয় সভাপতি তাইজুল ফয়েজ, সহসভাপতি এম. আলী চৌধুরী, দৈনিক আমাদের সময় পত্রিকার ফ্রান্স প্রতিনিধি আশিক আহমদ উল্লাস, ইউরো-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি তাজ উদ্দিন, ফটো সাংবাদিক ফরিদ আহমদ রণি ও মাসুদ আহমেদ প্রমুখ।

স্বাগত বক্তব্যে উদ্বোধনী প্রতিষ্ঠানের ফাউন্ডার ও সিইও ইয়াকুব আলী প্রধান বলেন, ফ্রান্সে বসবাসরত বাংলাদেশিদের নিয়ে কাজ করার স্বপ্ন আমার দীর্ঘদিনের স্বপ্ন ছিল। যার সূচনা করতে পেরে সত্যিই আজ আমি আনন্দিত এবং মুগ্ধ।
সবার সহযোগিতা ও পরামর্শ নিয়ে এগিয়ে যাওয়ার প্রয়াস নিয়ে তিনি বলেন, বাংলা ও ফরাসি ভাষার সমন্বয়ে কোড দ্য লা রুত ও ড্রাইভিং প্রশিক্ষণ সহজভাবে শেখানোর পাশাপাশি ফরাসি ভাষা শিক্ষা ও অভিবাসীদের জন্য প্রশাসনিক বিভিন্ন সার্ভিস যুক্ত থাকবে এই প্রতিষ্ঠানে। আশা করি- সেবা প্রদানে আমাদের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত থাকবে।

দেশী অটো ইকোল’র ভূয়শী প্রশংসা করে বক্তারা বলেন, বিদেশের মাটিতে সম্পন্ন বাংলাদেশী মালিকানাধীন এরকম প্রতিষ্ঠান থাকা নিঃসন্দেহে আমাদের জন্য আনন্দ এবং গর্বের। যা প্রবাসীদের দক্ষতা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

কেক কাটার মাধ্যমে আয়োজনের সমাপ্তি ঘটে। পরে সকলেই নৈশভোজে অংশ নেন।
অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন ডিবিসি নিউজের ফ্রান্স প্রতিনিধি ইকবাল মোহাম্মদ জাফর, মাইটিভির ফ্রান্স প্রতিনিধি বাদল পাল ও প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার ফ্রান্স প্রতিনিধি শাবুল আহমেদ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: